Finance NewsHoop News

কোথায় পদ্মার ইলিশ? সমুদ্রের ইলিশ রাজত্ব করছে বাজারজুড়ে, জেনে নিন আজকের দর

ইলিশ মানেই পদ্মার ইলিশ, যার সাইজ হবে হাতের একটা তালুর মতন, পেট ভর্তি ডিম আর স্বাদে গন্ধে হবে অতুলনীয়। এমত অবস্থায়, অনেক মানুষ পদ্মার ইলিশ খাবে বলে বসে আছে। কেউ কেউ পকেট গরম করে ইলিশের পিছনে দেড় দুই হাজার ঢেলেও দিচ্ছে। কিন্তু, সত্যি বলতে সেই স্বাদ নেই। পদ্মার ইলিশের যেই গন্ধ সেই গন্ধ যেন ভ্যানিশ হয়ে গিয়েছে। কেন পাওয়া যাচ্ছে না পদ্মার ইলিশ?

এমন অনেক বাজার আছে যারা সমুদ্রের বড় ইলিশ পদ্মার বলে চালাচ্ছে। বাড়িতে নিয়ে এলেন, এসে দেখলেন এটা পদ্মার নয়। কারণ, মাছ যখন সমুদ্রে থাকে তখন ওর শরীরে থাকে আয়োডিন-সহ অন্যান্য বহু উপাদান। মিষ্টি জলে ঢোকার পরেই, মাছ সেগুলো শরীর থেকে বার করে দিতে শুরু করে।এবং, এরপর বাড়তে থাকে শরীরে চর্বির পরিমাণ। এমনকি, এর সঙ্গে মেয়ে মাছের শরীরে ডিম আসতে থাকে। এই ক’টি বদলের কারণেই মাছের স্বাদ বাড়তে থাকে। সেরকমই নোনা জলের মাছ আর মিষ্টি জলের মাছের মধ্যে স্বাদের বিস্তর ফারাক হয়। মিষ্টি জলের মাছ খেতেই অমৃত হয়, অন্যদিকে নোনা জলের মাছ তেমন স্বাদ হয় না, সে মাছ যতই বড় হোক না কেন।

একটু পদ্মার দিকে তাকালে দেখা যাবে যে জলঙ্গির পদ্মাতে জাল ফেলে মৎস্যজীবিরা মাছ ধরছেন ঠিকই কিন্তু উঠছে না বড় সাইজের মাছ। এর কারণ হিসেবে দেখা যাচ্ছে যে জলঙ্গির জল শুকিয়ে যাচ্ছে, তাই ইলিশ মাছ ঢুকতে পারছে না জলের গভীরে। এই মুহূর্তে কলকাতায় যে ইলিশ মাছ পাওয়া যাচ্ছে, তার বেশিটাই আসছে নামখানা, কাকদ্বীপ বা ডায়মন্ড হারবার থেকে। দীঘা কিংবা পদ্মার কোনো ইলিশ মার্কেটে তেমন নেই।

এরপরেও মানুষ ইলিশ কিনছে, খাচ্ছে। যদিও ১ তারিখ হল ভরা কোটাল। আশা করা যাচ্ছে এই ভরা কোটাল এর সময় অনেক ইলিশ নদীতে ঢুকবে। হয়তো দাম কমবে এবং বড় স্বাদযুক্ত ইলিশও পাওয়া যাবে। হিসেবমত আজকে বাজারে যেই ইলিশ পাওয়া যাচ্ছে তার দাম সর্বনিম্ন ৫০০ টাকা ও সর্বোচ্চ ২০০০ টাকা। খোকা ইলিশ বিক্রি হচ্ছে দেদার, যেটা ৩৫০/৪০০ টাকায় পাওয়া যাচ্ছে, যদিও খোকা ইলিশ ধরা আইনত অপরাধ।

Related Articles