Hoop News

Adhaar Card: সাবধান! এইসব কাজে আধার কার্ড ব্যবহার করলেই পড়তে হবে চরম সমস্যায়

বর্তমান সময়ে আধার কার্ড (Adhaar Card) একটি গুরুত্বপূর্ণ নথি। শুধুমাত্র গুরুত্বপূর্ণ নয়, এটিকে অত্যাবশ্যকীয় নথি বললেও ভুল হবে না। কারণ নানা কাজে ব্যবহার করা হয় আধার কার্ড। তাই ভারতীয় নাগরিকদের কাছে আধার কার্ডের গুরুত্বও বাড়ছে দিন দিন। কারণ সরকারের তরফে অধিকাংশ জায়গায় পরিচয়পত্র হিসেবে আধার কার্ডকেই মান্যতা দেওয়া হয়। ব্যাঙ্কের একাউন্ট খোলা থেকে শুরু করে, সিম কার্ড কেনা, গাড়ি কেনা এমনকি হোটেলে রুম নিতেও আধার কার্ডের প্রয়োজন পড়ে। এছাড়াও ব্যবসা রেজিস্ট্রেশন করতেও এই নথির গুরুত্ব অপরিসীম।

তবে আধার কার্ড সম্পর্কে কয়েকটি বিষয় সকলের জেনে রাখা উচিত। আধার কার্ড থেকে অনেক তথ্য হাতিয়ে অনেকেই অনেক অসাধু কাজে ব্যবহার করতে পারে। তাই এই বিষয়টি নিয়ে আধার গ্রাহককে সচেতন থাকা উচিত যাতে করে আধার কার্ডটি অন্য কারো হাতে না পড়ে। এছাড়াও আধার কার্ডের যাবতীয় কাজের জন্য OTP আসে মোবাইলে। সেই OTP কারো সাথে শেয়ার ককরে উচিত নয়। পাশাপাশি পাবলিক কম্পিউটার থেকে ই-আধার ডাউনলোড করলে প্রিন্ট নেওয়ার পর সেটি সেই কম্পিউটার থেকে মুছে ফেলতে হবে।

এছাড়াও যেকোনো জায়গায় পরিচয়পত্র হিসেবে কোনো নথি দেওয়ার বিষয়ে আধার কার্ডকে এড়িয়ে চলার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। সেই কারণে যে কারো হাতে আধার কার্ডের প্রতিলিপি দেওয়া উচিত নয়। এমনকি মোবাইলে ছবি তুলেও আধার কার্ড কাউকে পাঠানো উচিত নয়। এক্ষেত্রে আপনার আধার কার্ডের নম্বর হস্তান্তর হলেই চরম সমস্যায় পড়তে পারেন আপনি। এছাড়াও, আপনি আধার কার্ডটি লক করে রাখতে পারেন। পাশাপাশি আপনি ‘মাস্কড আধার’ পরিষেবাও ব্যবহার করতে পারেন। এতে আপনার আধার কার্ড নিয়ে নাশকতা করার সুযোগ অনেকাংশে কমে যেতে পারে।

উল্লেখ্য, বর্তমানে আধার কার্ড নিয়ে বিভিন্ন ধরণের নাশকতা চলছে। একদিকে যেমন আপনার আধার কার্ডের প্রতিলিপি ব্যবহার করে কেউ কোনো অসাধু কাজ করলে প্রথমে আপনি ফেঁসে যেতে পারেন। সেভাবেই, আপনার আধার নম্বর জেনে গেলে অনেকেই আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট খালি করে দিতেও পারে। তাই সতর্ক থাকুন, সাবধানে থাকুন।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা