whatsapp channel

নয়া অর্থবর্ষের শুরু থেকেই অতিরিক্ত ছাড় গ্যাস সিলিন্ডারে, মধ্যবিত্তের মুখে স্বস্তির হাসি

নতুন অর্থবর্ষ থেকে রান্নার গ্যাস সিলিন্ডারের (LPG Gas Cylinder) ক্ষেত্রে বেশ কিছু নিয়মের পরিবর্তন হতে চলেছে। ৩০০ টাকা ছাড় দেওয়া হতে চলেছে রান্নার এলপিজি গ্যাস সিলিন্ডারে। আগামী ১ লা এপ্রিল…

Nirajana Nag

Nirajana Nag

Advertisements
Advertisements

নতুন অর্থবর্ষ থেকে রান্নার গ্যাস সিলিন্ডারের (LPG Gas Cylinder) ক্ষেত্রে বেশ কিছু নিয়মের পরিবর্তন হতে চলেছে। ৩০০ টাকা ছাড় দেওয়া হতে চলেছে রান্নার এলপিজি গ্যাস সিলিন্ডারে। আগামী ১ লা এপ্রিল থেকে শুরু হচ্ছে নতুন অর্থবর্ষ। আর এদিন থেকেই ৩০০ টাকা ছাড় মিলবে রান্নার গ্যাস সিলিন্ডারের ক্ষেত্রে। প্রতিবারই নতুন অর্থবর্ষের প্রথম দিন থেকেই একাধিক নিয়মে বদল আসে। এবারেও হচ্ছে তেমনটাই।

Advertisements

আগামী ১ লা এপ্রিল থেকেই বাজারের দামের থেকে ৩০০ টাকার কমে এলপিজি গ্যাস সিলিন্ডার কেনা যাবে। তবে এই সুবিধা কিন্তু প্রত্যেক দেশবাসী পাবে না। প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতায় যেসব উপভোক্তারা রয়েছেন তারাই শুধুমাত্র এই ছাড়ের সুবিধা পাবেন। নতুন অর্থবর্ষ শুরুর প্রথম দিন থেকেই ১৪.২ কেজি এলপিজি গ্যাস সিলিন্ডারের ক্ষেত্রে পাওয়া যাবে ৩০০ টাকা ছাড়। ২০২৪ সালের ৩১ মার্চ পর্যন্ত এই যোজনার উপভোক্তারা আগে থেকেই ৩০০ টাকা করে ছাড় পেতেন রান্নার গ্যাসে। তা বাড়িয়ে দেওয়া হয়েছে ২০২৫ সালের মার্চ মাস পর্যন্ত।

Advertisements

২০২৪ সালের ১ লা এপ্রিল থেকে নতুন করে ছাড় কার্যকর হলে বর্তমানে যে দামে এলপিজি গ্যাস সিলিন্ডার কিনছেন উপভোক্তারা, সেই দামেই কিনতে পারবেন। বর্তমানে কলকাতায় ভর্তুকি বিহীন ১৪.২ কেজি রান্নার গ্যাস সিলিন্ডারের দাম ৮২৯ টাকা। প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতায় উপভোক্তারা তা পেয়ে থাকেন ৩০০ টাকা ছাড়ে অর্থাৎ ৫২৯ টাকায়।

Advertisements

দিল্লি, মুম্বই এবং চেন্নাইয়ে ১৪.২ কেজি একটি গ্যাস সিলিন্ডারের দাম যথাক্রমে ৫০৩ টাকা, ৫০২.৫ টাকা এবং ৫১৮.৫ টাকা। প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতাভুক্তরা বছরে ১২ টি গ্যাস সিলিন্ডারের ক্ষেত্রে ভর্তুকি পেয়ে থাকেন। প্রতিটি সিলিন্ডারের ক্ষেত্রেই ৩০০ টাকা ছাড় পান উপভোক্তারা। অর্থাৎ বছরে ১২ টি এলপিজি গ্যাস সিলিন্ডারের প্রতিটি দাম পড়ে ৫২৯ টাকা। এতে দেশের একটা বড় সংখ্যক মানুষ উপকৃত হয়। নতুন করে এলপিজি গ্যাস সিলিন্ডারে ছাড় পাওয়া গেলে কোটি কোটি মানুষ সুবিধা পাবেন।

Advertisements
whatsapp logo
Advertisements
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই