Finance NewsHoop News

Hilsa Price: কলকাতার আকাশে সুপারমুন, হু হু করে জালে উঠবে ইলিশ, দাম কত জানেন!

আমরা মানি বা না মানি মহাজাগতিক সমস্ত শক্তির সঙ্গে আমাদের খাওয়া, চলন, জীবিকা, জীবনচক্র সবটাই অঙ্গাঙ্গিক ভাবে যুক্ত। যেমন, আজ সুপারমুন। আজ কলকাতার আকাশে বড় চাঁদ দেখা যাবে। স্বাভাবিক আকারের থেকে আজ চাঁদে ৭% বড় দেখাবে। যদি আকাশে মেঘ না থাকে তাহলে সুপারমুন দেখার সৌভাগ্য হবে। যখন সূর্য, পৃথিবী এবং চাঁদ একই সরলরেখায় অবস্থান করে এবং সূর্য ও চাঁদের মাঝখানে পৃথিবী থাকে তখন দেখা যায় ফুল মুন বা সুপার মুন। আজ সেই দিন যেদিন তৈরি হবে ভরা কোটাল। এই সময় সমুদ্রের বহু মাছ মোহনা হয়ে নদীতে মেশে।

ভাবছেন হেডলাইনে রয়েছে ইলিশ মাছ আর কথা হচ্ছে চাঁদ নিয়ে। হ্যাঁ, মশাই চাঁদ ও সূর্য এই পৃথিবীর সঙ্গে জড়িত। সেইজন্য হয়তো আমরা বাচ্চাদের বলি আয় আয় চাঁদ মামা। আসলে এক ভাইয়ের মতন চাঁদ পৃথিবীকে রক্ষা করে। যাইহোক, আজ ১লা আগস্ট যেহেতু ভরা কোটাল তাই আজকের দিনে প্রচুর ইলিশ ঢুকবে নোনা জল থেকে মিঠে জলে। আর তখনই সেই ইলিশ হয়ে উঠবে স্বাদে গুণে ভরপুর (Hilsa in Supermoon)।

ইলিশ সাধারণত নোনা জলের মাছ। যখন মিষ্টি জলে বা নদীতে প্রবেশ করে তখন ওদের শরীরের রাসায়নিক পরিবর্তন হয়। মাছ হয় সুস্বাদু এবং মেয়ে মাছের পেট ভরে ওঠে ডিমে। তাই ভালো রুপোলি মাছ খেতে চাইলে অপেক্ষা করুন আর কিছুদিন। খোকা ইলিশ না খেয়ে মোটামুটি এক দেড় কেজি ওজনের ইলিশ খান, পাবেন স্বাদ ও গন্ধ দুইই।

এমনিতে আজকে কলকাতা ও শহরতলীর বাজারে ইলিশ মাছ বিক্রি হয়েছে ১৫০০- ১৮০০ টাকা দামের মধ্যে, এই ইলিশের ওজন প্রায় ১ কেজি। ৭০০ গ্রামের ইলিশ ৮০০/৯০০ টাকায় বিক্রি হয়েছে। ৩০০/৩৫০ গ্রামের ইলিশ বিক্রি হয়েছে ৫০০ টাকায়।

Related Articles