whatsapp channel

Weather: আগামী ৩ দিনে স্বস্তির বৃষ্টিতে ভিজবে এই জেলাগুলি, কোন কোন জেলায় বাড়বে তাপমাত্রা!

বৈশাখের প্রথম সপ্তাহে তীব্র দহনজ্বালা কাটানোর পর চলতি সপ্তাহের শুরুতে অবশেষে স্বস্তির নিঃশ্বাস ফেলেছে দক্ষিণবঙ্গবাসী। স্বস্তির বৃষ্টিতে ভিজেছে গ্রাম বাংলা থেকে শহর কলকাতা। গত শনিবার থেকেই রাজ্যের আকাশে মেঘের আগমন…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

বৈশাখের প্রথম সপ্তাহে তীব্র দহনজ্বালা কাটানোর পর চলতি সপ্তাহের শুরুতে অবশেষে স্বস্তির নিঃশ্বাস ফেলেছে দক্ষিণবঙ্গবাসী। স্বস্তির বৃষ্টিতে ভিজেছে গ্রাম বাংলা থেকে শহর কলকাতা। গত শনিবার থেকেই রাজ্যের আকাশে মেঘের আগমন ঘটে। এর জেরে তাপমাত্রাতেও ঘটে পরিবর্তন। আর অবশেষে বিকেল হতেই ঝমঝমিয়ে বৃষ্টি নামল গোটা দক্ষিণবঙ্গে। বৃস্টিতে ভিজেছে শহর কলকাতাও। আর সেই প্রভাব আগামী কয়েকদিন থাকবে বলে জানা গেছে।

তবে ইতিমধ্যে রাজ্যের বেশ কয়েকটি জেলার আকাশ থেকে বিদায় নিয়েছে মেঘ। আবার রক্তচক্ষু মেলে তাকাতে শুরু করেছে সুয্যিমামা। ফলে পারদ ধীরে ধীরে উর্ধমুখী হচ্ছে। তবে এর মাঝেও রাজ্যের কোথাও কোথাও রয়েছে মেঘলা আকাশ। কিন্তু এই বৃষ্টির রেশ আর ক’দিন থাকবে? একনজরে দেখে নিন মৌসম বিভাগের পূর্বাভাস।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আগামী ২৪ ঘন্টায় দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেঁকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মুর্শিদাবাদ, বীরভূম, বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান এবং ঝাড়গ্রামে বৃষ্টির সম্ভাবনা বেশি। তবে আগামিকাল বৃষ্টির পরিমাণ কিছুটা কমবে। দুই মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া এবং ঝাড়গ্রামে বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে। বৃষ্টির সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার প্রতি ঘন্টা বেগে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনাও রয়েছে এই জেলাগুলিতে।

■ কলকাতার আবহাওয়া: বৃহস্পতিবার কলকাতার আকাশ মোটামুটি পরিস্কার থাকবে। আজ ও আগামীকাল বৃষ্টির তেমন কোনো সম্ভাবনা নেই। তবে শনিবার ও রবিবার ফের বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে শহর কলকাতায়। আজ থেকে শহরের তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পেলেও সপ্তাহের শেষে ফের স্বস্তির আবহাওয়া বজায় থাকতে পারে বলে জানা গেছে।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: আজ মূলত পরিষ্কার আকাশ থাকলেও শুক্রবার থেকে বৃষ্টির পরিমান বৃদ্ধি পাবে উত্তরবঙ্গে। একাধিক জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনার কথা শুনিয়েছে হাওয়া অফিস। শুক্রবার, শনিবার এবং রবিবার এই তিন দিন দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে বজ্রবিদ্যুৎ-সহ মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তাপমাত্রা স্বাভাবিকের কাছাকাছিই থাকবে এই জেলাগুলিতে।

■ তাপপ্রবাহের প্রভাব: এখনই তাপপ্রবাহের সেরকম কোনো প্রভাব পড়বে না গোটা রাজ্যে। আগামী রবিবার পর্যন্ত তাপমাত্রা বৃদ্ধি পেলেও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আপাতত সেভাবে দহনজ্বালা থাকছে না বলেই জানা গেছে। ফলে এই সপ্তাহ স্বস্তির হতে চলেছে দক্ষিণবঙ্গবাসীর কাছে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা