whatsapp channel

Puri Temple: জিন্স পরলেই ‘নো এন্ট্রি’! পুরীর জগন্নাথ মন্দিরে ঢুকতে হলে পরতে হবে এইসব পোশাক

হিন্দু বিশ্বাস অনুযায়ী চারধামের অন্যতম ওড়িশা রাজ্যের পুরী শহরে (Puri Temple) অবস্থিত ভগবান জগন্নাথের মন্দির। ভারতের প্রাচীনতম মন্দিরগুলির অন্যতম হল এই মন্দির। সেই কারণেই এই প্রাচীন মন্দিরের পরতে পরতে রয়েছে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

হিন্দু বিশ্বাস অনুযায়ী চারধামের অন্যতম ওড়িশা রাজ্যের পুরী শহরে (Puri Temple) অবস্থিত ভগবান জগন্নাথের মন্দির। ভারতের প্রাচীনতম মন্দিরগুলির অন্যতম হল এই মন্দির। সেই কারণেই এই প্রাচীন মন্দিরের পরতে পরতে রয়েছে ইতিহাস, শিল্পকলা আর রহস্যের হাতছানি। তাই হয়তো ভিন রাজ্যে বাঙালির প্রিয় পর্যটনস্থল বলতে পুরী ছাড়া আরও কোনও নাম মাথায় আসে না। তাই সারা বছরই পুরীর আনাচ কানাচ বাঙালি পর্যটকে পরিপূর্ণ থাকে। যাঁরা পুরীতে গেছেন তাঁরা নিজেরাই এই ছবির সাক্ষী। কারণ পুরী শহরের অর্ধেকের বেশি পর্যটক পশ্চিমবঙ্গ থেকে যায়।

শীতের মরশুমে পুরীতে বেশি ভিড় জমে পুণ্যার্থীদের। আপনিও কি এই শীতে পুরী যাওয়ার পরিকল্পনা করছেন? তাহলে এই খবরটি আপনার জন্য ভীষণভাবে গুরুত্বপূর্ণ। কারণ চলতি বছরের ১ জানুয়ারি থেকেই বদলে গেছে পুরী মন্দিরের বেশ কিছু নিয়মকানুন। এবার থেকে এইসব নিয়মকানুন মেনে না চললেই কিন্তু কোনো পুণ্যার্থী প্রবেশ করতে পারবেন না পুরীর মন্দির। সেই কারণেই পুরী যাওয়ার পরিকল্পনা করার আগে পড়ুন এই নিবন্ধটি। কারণ ব্যাগ গোছানোর আগে এটি জেনে রাখা দরকার।

Puri Temple: জিন্স পরলেই 'নো এন্ট্রি'! পুরীর জগন্নাথ মন্দিরে ঢুকতে হলে পরতে হবে এইসব পোশাক

আগেই ঘোষণা হয়েছিল যে পুরীর মন্দিরে চালু করা হবে ‘ড্রেস কোড’। সেইমতো নিয়ম লাগু হয়েছে ২০২৪-এর প্রথম দিন থেকেই। সূত্রের খবর, এবার থেকে সব ধরণের পোশাক পরে পুরী মন্দিরে প্রবেশ করা যাবেনা। মন্দিরের শালীনতা বজায় রাখতেও পুণ্যার্থীদের জন্য এবার বিশেষ কিছু পোশাক বাতলে দেওয়া হয়েছে। সেই সঙ্গে কিছু পোশাককে বাতিল করা হয়েছে। জানা গেছে, এবার ছেঁড়া জিন্স বা হাফ হাতা জামা কিংবা টিশার্ট পরে জগন্নাথ দেবের দর্শন করা যাবেনা।

তাহলে কোন কোন পোশাক পরে মন্দিরে প্রবেশ করা যাবে? এই বিষয়েও একটি বিজ্ঞপ্তি জারি করে সাফ জানিয়ে দিয়েছে পুরী মন্দির ট্রাস্ট। এই ড্রেস কোড মোতাবেক, পুরুষরা শুধুমাত্র ধুতি ও গামছা পরেই জগন্নাথ দেবের মন্দিরে প্রবেশ করতে পারবেন। এছাড়াও মহিলাদের ক্ষেত্রে শুধুমাত্র শাড়ি বা সালোয়ার কামিজ পরলেই মিলবে মন্দিরে ঢোকার গ্রীন সিগন্যাল। জানা গেছে, এই নিয়ম মেনে বছরের প্রথম দিনে সাড়ে ৩ লক্ষ পুণ্যার্থীর সমাগম হয় মন্দিরে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা