whatsapp channel

Weather: আজও স্বস্তির বৃষ্টি এই জেলাগুলিতে, শুক্রবার থেকেই ফের অস্বস্তিকর গরম রাজ্যে

চৈত্রের শেষ সপ্তাহ থেকেই প্রবল গ্রীষ্মের দহনজ্বালায় পুড়ছিল গোটা বাংলা। দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় তাপমাত্রা ছাড়িয়ে গিয়েছিল ৪৫ ডিগ্রির গন্ডি। জঙ্গলমহল ও পশ্চিমের কয়েকটি জেলায় জারি ছিল তাপপ্রবাহের কমলা সতর্কতা। শহর…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

চৈত্রের শেষ সপ্তাহ থেকেই প্রবল গ্রীষ্মের দহনজ্বালায় পুড়ছিল গোটা বাংলা। দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় তাপমাত্রা ছাড়িয়ে গিয়েছিল ৪৫ ডিগ্রির গন্ডি। জঙ্গলমহল ও পশ্চিমের কয়েকটি জেলায় জারি ছিল তাপপ্রবাহের কমলা সতর্কতা। শহর কলকাতাতেও তাপমাত্রার পারদ উঠেছিল অনেকটাই। গুমোট গরম নয়, তীব্র তাপের তাণ্ডবলীলা চলছিল গোটা বাংলা জুড়ে।

তবে নতুন বছরের দ্বিতীয় সপ্তাহেই স্বস্তি ফিরেছে বাংলায়। গত শনিবার থেকেই আকাশে মেঘের দেখা মিলছে। ফলে কিছুটা হলেও মুহ্যমান হয়েছে সুয্যিমামার রোষানল। এর মাঝে গত কয়েকদিন কোথাও কোথাও ঝড় বৃষ্টিও হয়েছে। ফলে বিগত কয়েকদিন ধরেই স্বস্তির নিঃশ্বাস ফেলছে বঙ্গবাসী। কিন্তু এই আরামদায়ক আবহাওয়া আর কতদিন থাকবে? আর ক’দিন পর ফের প্রবল গ্রীষ্মে পুড়বে বাংলা? দেখুন সবিস্তারে।

■ জেলার পূর্বাভাস: আজ থেকে শুক্রবার পর্যন্ত রাজ্যের একাধিক জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত হবে। সঙ্গে বইবে ঝড়ো হাওয়া। আজ ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং বাঁকুড়ায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি এবং ৪০ কিলোমিটার ঘণ্টায় প্রতি গতি বেগে দমকা ঝড়ো হাওয়া দেওয়ার সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বজায় থাকবে একই আবহাওয়া। তবে শুক্রবার ও বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি সম্ভাবনা দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব পশ্চিম মেদিনীপুরে।

■ কলকাতার পূর্বাভাস: বুধবার শহর কলকাতার আকাশ মোটামুটি মেঘলা থাকবে। তাপমাত্রা অনেকটাই কম থাকার পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। বিকেলের দিকে শহরের কিছু জায়গায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সকনগে ঝড়ো হওয়া বইতে পারে।

■ উত্তরবঙ্গের পূর্বাভাস: বৃহস্পতিবার পর্যন্ত উত্তরবঙ্গে বৃষ্টির সভাবনা রয়েছে। আজ দার্জিলিং, কালিম্পং এবং আলিপুরদুয়ারে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা বেশি কোথাও কোথাও ৩০ থেকে ৪০ কিলোমিটার দমকা ঝড় হাওয়া হইতে পারে।

■ তাপমাত্রার হেরফের: আগামীকাল অব্দি স্বস্তির আবহাওয়া বজায় থাকবে গোটা বাংলায়। তবে এই পরিস্থিতি পরিবর্তন হতে পারে আগামী শুক্রবার থেকে। জেলায় জেলায় ফের বাড়বে তাপমাত্রা, সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তি বৃদ্ধি পাবে বলে জানা গেছে। আগামী শুক্রবার থেকে বাঁকুড়া সহ জঙ্গলমহলের বেশ কয়েকটি জেলায় ফের শুরু হতে পারে তাপপ্রবাহ।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা