Hoop NewsHoop Trending

Kolkata: একটি টিকিট কেটেই ঘুরে দেখুন ২১ জায়গা! ডিসেম্বরের কলকাতায় দারুন অফার

কলকাতা শহরতলির আনাচে কানাচে লুকিয়ে রয়েছে খুচরো ইতিহাস। কোথাও ব্রিটিশদের তৈরি বিশাল ইমারত কোথাও আবার পুরানো সব জিনিসের সমাহার। আর এই শীতের মরশুমে তো কলকাতাও হয়ে ওঠে পর্যটন নগরী। ভিক্টোরিয়া থেকে মিউজিয়াম কিংবা চিড়িয়াখানা- ভিড় জমে সকাল থেকেই। তবে এবার থেকে ঘোরাঘুরি হবে আরো সহজ। একটি টিকিতেই ঘুরে দেখা যাবে কলকাতার সকল দর্শনীয় স্থানগুলি। রাজ্যের পর্যটন মন্ত্রী বাবুল সুপ্রিয় নতুন বছরের আগে এই উপহার দিলেন তিলোত্তমা নগরীকে। ‘এক শহর এক টিকিট’-এ এবার থেকে ঘুরে দেখা যাবে কলকাতার ২১ জায়গা।

■ এক দেশ এক টিকিট কি? – একবার টিকিট কাটালেই ঘুরে দেখতে পারবেন শহর কলকাতার ২১ টি দর্শনীয় স্থান। টিকিট কাটতে হবে অনলাইনে। বারবার লাইনে দাঁড়িয়ে টিকিট কাটার ঝামেলা নেই। খরচও পড়বে কম। ১৫ ই ডিসেম্বর চালু হচ্ছে এই ব্যবস্থা।

■ কিভাবে মিলবে টিকিট? – কিউআর কোড বেসড এই সিটি পাস মিলবে রাজ্য পর্যটন দপ্তরের ওয়েবসাইটে। টিকিট কাটালেই একটি কিউআর কোড আসবে মোবাইলে। এই কোড থেকেই খুলে যাবে ২১ টি স্থানের দরজা।

■ টিকিটের মূল্য কত? – একটি পাসের মূল্য ৪৯৫ টাকা। এতেই আপনি ঘুরে দেখতে পারবেন ২১ জায়গা। এক্ষেত্রে অনেক জায়গায় টিকিট সস্তাতেও মিলবে। তবে সবাই চাইলে ২১ টি জায়গার টিকিট নাও নিতে পারেন। এক্ষেত্রে স্থান বাছাইয়ের সুযোগও থাকছে। একটি পাস ৭ দিনের জন্য সক্রিয় থাকবে।

■ কোন কোন স্থান দেখা যাবে? – শুরুর সময় এই সুবিধার আওতায় যেসব স্থানগুলি থাকছে- ভিক্টোরিয়া মেমোরিয়াল, ইন্ডিয়ান মিউজিয়াম, নেতাজি ভবন, নেহরু চিলড্রেন মিউজিয়াম, বিড়লা ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড টেকনোলজিক্যাল মিউজিয়াম, স্মরণিকা ট্রাম মিউজিয়াম, সায়েন্স সিটি, রবীন্দ্র তীর্থ, নজরুল তীর্থ, আলিপুর মিউজিয়াম, কলকাতা পোর্ট ম্যারিটাইম মিউজিয়াম, এশিয়াটিক সোসাইটি, আরকে মিশন স্বামী বিবেকানন্দ হাউস অ্যান্ড কালচারাল সেন্টার, এয়ারক্র্যাফ্ট মিউজিয়াম, ইকোপার্ক, মাদার্স ওয়াক্স মিউজিয়াম, কলকাতা পুলিশ মিউজিয়াম সহ আরও কিছু জায়গা। তবে, এই পাসে এখনও অন্তর্ভুক্ত নয় আলিপুর চিড়িয়াখানা। ভবিষ্যতে তাও যুক্ত হতে পারে এতে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা