whatsapp channel

Monsoon Update: অবশেষে দক্ষিণবঙ্গে ঘটছে বর্ষার আগমন, ভারী বৃষ্টিতে ভিজতে চলেছে এই জেলাগুলি

এপ্রিল মাসে থেকেই তীব্র গরমে জ্বলছিল গোটা বাংলা। দক্ষিণবঙ্গের তাপমাত্রা কোথাও কোথাও ছুঁয়ে গিয়েছিল ৪৪ ডিগ্রি সেলসিয়াসের গন্ডি। ফলস্বরূপ রাজ্যবাসীর জীবন এই কারণে কার্যত নাকাল হয়ে হয়। কিন্তু সকলকে সুখবর…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

এপ্রিল মাসে থেকেই তীব্র গরমে জ্বলছিল গোটা বাংলা। দক্ষিণবঙ্গের তাপমাত্রা কোথাও কোথাও ছুঁয়ে গিয়েছিল ৪৪ ডিগ্রি সেলসিয়াসের গন্ডি। ফলস্বরূপ রাজ্যবাসীর জীবন এই কারণে কার্যত নাকাল হয়ে হয়। কিন্তু সকলকে সুখবর দিয়ে মাসখানেক আগেই দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করেছে। কিন্তু তারপর আবার শুরু হয়েছে গ্রীষ্মের দাবদাহ। তবে এবার আগামী সপ্তাহে ভারী বৃষ্টিপাত দেখতে চলেছে বঙ্গবাসী, এমনটাই জানিয়েছে হাওয়া অফিস।

জানা গেছে, এক ঘূর্ণাবর্তের প্রভাবেই ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে রাজ্যে। মৌসম ভবন সূত্রে খবর, রবিবার বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরির সম্ভাবনা আছে। সেটি হয়ত নিম্নচাপে পরিণত হতে পারে। সেটার কিছুটা ইঙ্গিত মিলেছে। কিন্তু সেটার কতটা প্রভাব দক্ষিণবঙ্গে পড়বে, তা এখনই বোঝা যাচ্ছে না। ওড়িশায় বেশি বৃষ্টি হবে নাকি দক্ষিণবঙ্গে বেশি বৃষ্টি হবে, সেটা মোটামুটি রবিবার বোঝা যাবে। এখন দেখে নিন, রাজ্যজুড়ে আজ কেমন থাকবে আবহাওয়া।

■ কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিস জানিয়েছে যে আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও তার আশপাশের গাঙ্গেয় এলাকার আকাশ সাধারণভাবে মেঘাচ্ছন্ন থাকবে। কোনও কোনও জায়গায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে। পাশাপাশি, আজ শহরের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩৩ ও ২৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। এছাড়াও কলকাতায় আজ আপেক্ষিক আর্দ্রতা থাকবে সর্বোচ্চ ৯০ শতাংশ, সর্বনিম্ন ৬৮ শতাংশ।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী, শনিবার দক্ষিণবঙ্গের কিছু জেলায় রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। এদিন উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি জেলাগুলিতে হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে আগামী ১৮ জুলাই থেকে দক্ষিণবঙ্গের আবহাওয়ার পরিবর্তন হতে পারে বলে জানা গেছে হাওয়া অফিস সূত্রে। আপাতত অস্বস্তিকর গরম সহ্য করতে হবে কয়েকটি জলের বাসিন্দাদের।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গের আবহাওয়া বৃষ্টির জন্য প্রতিকূল হলেও উত্তরবঙ্গে এখনো চলছে ভারী বৃষ্টিপাত। আজও তেমনটাই জারি থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। পূর্বাভাস অনুযায়ী, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে আজ ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এছাড়াও অন্যান্য জেলা যেমন দার্জিলিং, কালিম্পং, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদাতেও আজ রয়েছে বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা