whatsapp channel

একটানা নিম্নচাপের জের, অতিভারী বৃষ্টির সম্ভাবনা রাজ্যের সাত জেলায়

নির্দিষ্ট দিনের দুদিন পরে এলেও ইতিমধ্যেই বাংলায় একেবারে প্রবলভাবে প্রভাব বিস্তার করে ফেলেছে বর্ষা। লাগাতার বৃষ্টিতে একেবারে নাজেহাল বঙ্গবাসী। প্রায় সারাদিন আকাশ মেঘলা, ফলে রোদের দেখা পাওয়া যাচ্ছে না বললেই…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

নির্দিষ্ট দিনের দুদিন পরে এলেও ইতিমধ্যেই বাংলায় একেবারে প্রবলভাবে প্রভাব বিস্তার করে ফেলেছে বর্ষা। লাগাতার বৃষ্টিতে একেবারে নাজেহাল বঙ্গবাসী। প্রায় সারাদিন আকাশ মেঘলা, ফলে রোদের দেখা পাওয়া যাচ্ছে না বললেই চলে। আলিপুর আবহাওয়া দপ্তর জানাচ্ছে, এখনই পরিস্থিতি পরিবর্তনের তেমন কোনো আশা নেই। আগামী চার দিন বাংলার বিভিন্ন জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা জারি করে দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। আবহাওয়াবিদরা জানিয়ে দিয়েছেন, এখনই পরিস্থিতির কোনো উন্নতি হচ্ছে না, আগামী আরো কয়েকদিন এইরকম বৃষ্টিমুখর দিন কাটতে চলেছে বাঙালির।

Advertisements

আলিপুর আবহাওয়া দপ্তর জানাচ্ছে, আজকে দিনভর আকাশ মেঘলা থাকবে। বিকেলের দিকে কলকাতা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গে দু এক পশলা বৃষ্টির সম্ভাবনা থাকছে। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.১ ডিগ্রী সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৯ ডিগ্রি সেলসিয়াস। আলিপুর আবহাওয়া দপ্তর এর রিপোর্ট অনুযায়ী, জলীয়বাষ্পের পরিমাণ বাতাসে রয়েছে ৯৭ শতাংশ এবং গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ০.৭ মিমি। পাঞ্জাব থেকে বঙ্গোপসাগর পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা বিস্তৃত রয়েছে। এই কারণে বাংলাদেশ এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের একাধিক জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Advertisements

এই নিম্নচাপ অক্ষরেখাটি অত্যন্ত সক্রিয় থাকার কারণে প্রচুর পরিমাণে জলীয়বাষ্প ঢুকছে পশ্চিমবঙ্গে এবং বাংলাদেশে। সারা সপ্তাহ জুড়ে হালকা এবং মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকছে। দক্ষিণবঙ্গে বৃহস্পতিবার পর্যন্ত ভারী বৃষ্টির পূর্বাভাস থাকছে। পশ্চিমাঞ্চলের একাধিক জেলা যেমন পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূমে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। এছাড়াও শনিবার পর্যন্ত বৃষ্টি হতে চলেছে উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা ও কলকাতাতে। শুক্রবার পর্যন্ত বৃষ্টি হবে পূর্ব এবং পশ্চিম মেদিনীপুরে। এছাড়াও নদীয়াতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।এছাড়াও উত্তরবঙ্গে দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনা থাকছে।

Advertisements

আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী উত্তরবঙ্গের একেবারে উত্তরের দুই জেলা দার্জিলিং এবং কালিম্পংয়ে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুধু তাই নয় বাকি তিন জেলা, জলপাইগুড়ি কোচবিহার এবং আলিপুরদুয়ারে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিস জানিয়ে দিয়েছে, কলকাতায় তুলনামূলকভাবে বৃষ্টি কম হবে। তবে রাজ্য জুড়ে বিক্ষিপ্ত বৃষ্টি চলবে। উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা কিন্তু এখনো পর্যন্ত থাকছে। উপরিউক্ত জেলাগুলির বাসিন্দাদের ইতিমধ্যে সতর্ক বার্তা দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media