whatsapp channel

Weather: লক্ষ্মীপুজোর দিনেই পড়বে উত্তরে হাওয়ার প্রভাব, শীতের আমেজ এইসব জেলাগুলিতে

দুর্গাপুজোর একসপ্তাহ পরেই আজ কোজাগরী পূর্ণিমা। আজকের দিনের সূর্যাস্তের পর বাংলার ঘরে ঘরে পূজিত হবেন মা লক্ষ্মী। কারণ আজ কোজাগরী লক্ষ্মীপুজো। আজকের দিনটি গ্রাম বাংলা থেকে শহরতলি- সব জায়গাতেই বেশ…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

দুর্গাপুজোর একসপ্তাহ পরেই আজ কোজাগরী পূর্ণিমা। আজকের দিনের সূর্যাস্তের পর বাংলার ঘরে ঘরে পূজিত হবেন মা লক্ষ্মী। কারণ আজ কোজাগরী লক্ষ্মীপুজো। আজকের দিনটি গ্রাম বাংলা থেকে শহরতলি- সব জায়গাতেই বেশ গুরুত্বপূর্ণ। কারণ শীতের আমেজ গায়ে মেখে আজ বাঙালি মেতে ওঠে ধনসম্পদের দেবী লক্ষ্মীর আরাধনায়। ইতিমধ্যে পুজোর প্রস্তুতি প্রায় শেষ হয়েছে ঘরে ঘরে। তবে এমন আনন্দের দিনে বৃষ্টির দাপাদাপি আট থেকে আশি- কেউই পছন্দ করবেন না।

Advertisements

চলতি সপ্তাহে ঘূর্ণিঝড়ের প্রভাব কেটে যাওয়ার ফলে ধীরে ধীরে কমছে রাজ্যের তাপমাত্রা। ইতিমধ্যে সকাল ও সন্ধ্যে মোটামুটিভাবে শীতের আমেজ অনুভব করতে পারছেন রাজ্যবাসী। উত্তরে হাওয়ার প্রভাব শুরু হয়েছে রাজ্য জুড়ে। তাই লক্ষ্মীপুজোর দিনে যে আবহাওয়ার মধ্যে শীতের ছোঁয়া পাওয়া যাবে, তাতে সন্দেহ নেই কোনো। এখন একনজরে দেখে নিন যে আজ রাজ্যজুড়ে কেমন থাকবে আবহাওয়া।

Advertisements

● কলকাতার আবহাওয়া: আজ কলকাতা শহরে তেমনভাবে বৃষ্টিপাতের কোনো সম্ভাবনা নেই। দিনের শুরুতে আর্দ্রতার কারণে কিছুটা অস্বস্তি অনুভূত হলেও দিন শেষে কলকাতার তাপমাত্রা আজ থাকবে স্বাভাবিকের নীচে। আলিপুর হাওয়া অফিস জানিয়েছে যে আজ শহরের তাপমাত্রা থাকবে ৩০ ডিগ্রি ও ২৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। এছাড়াও আজ বাতাসের আপেক্ষিক আর্দ্রতা থাকবে ৯৪ শতাংশ থেকে ৬৩ শতাংশের মাঝামাঝি অবস্থায়।

Advertisements

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: নিম্নচাপের শঙ্কা কেটে যাওয়ার পরেই এবার দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলায়, বিশেষ করে পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা নামতে শুরু করেছে ইতিমধ্যে। তাই আজ রৌদ্রজ্বল সঙ্গে শীতের আমেজ অনুভূত হবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও। তাই লক্ষ্মীপুজোর দিনে নির্ঝঞ্ঝাট আবহাওয়ার পূর্বাভাস থাকছে দক্ষিণবঙ্গের জন্য। সঙ্গে শীতের আমেজে আজ দক্ষিণবঙ্গে জমে উঠবে দেবী লক্ষ্মীর আরাধনার অনন্দোৎসব।

Advertisements

● উত্তরবঙ্গের আবহাওয়া: আপাতত উত্তরবঙ্গে পরিষ্কার আকাশের সঙ্গে দোসর হয়ে আসতে চলেছে শীতের আমেজ। আজ থেকেই উত্তরবঙ্গের জেলাগুলিতেও পারদ নামতে শুরু করবে স্বাভাবিকের নীচে। সেই কারণেই উত্তরবঙ্গেও শীতের প্রভাব শুরু হবে লক্ষ্মীপুজোর দিন থেকে। তবে আজ সেখানে বৃষ্টির কোনো পূর্বাভাস নেই।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা