Hoop News

Cyclone Update: ঘূর্ণিঝড় মোচার পরোক্ষ প্রভাব শুরু দক্ষিণবঙ্গে, উত্তরবঙ্গেও শুরু মাঝারি বৃষ্টিপাত

বঙ্গোপসাগরে ফুঁসছে ঘূর্ণিঝড় ‘মোচা’। ইতিমধ্যে তার প্রভাব পরিলক্ষিত হচ্ছে বঙ্গোপসাগরে অবস্থিত ভারতের আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। সেখান শুরু হয়েছে ঝড়বৃষ্টি। আবহাওয়ার রূপ বদলে গেছে সেখানে। আশা করা হচ্ছে আগামী কয়েকদিন ভারী বৃষ্টিপাত হতে পারে সেখানে। সঙ্গে ঝোড়ো হওয়া বওয়ার সম্ভাবনার কথস শুনিয়েছে আবহাওয়া দপ্তর। তাই বলাই যেই যে ঘূর্ণিঝড়ের প্রভাব শুরু হয়েছে সেখানে।

কিন্তু এদিকে রাজ্যজুড়ে ফের বৈশাখী উত্তাপের চাদর ঢেকে রেখেছে বঙ্গবাসীকে। রবিবার থেকেই রাজ্যের আকাশ থেকে বিদায় নিয়েছে মেঘ। পরিষ্কার আকাশে গনগনে সূর্যের উত্তাপে আবার ফিরছে সেই হাঁসফাঁস। তাহলে কি ঘূর্ণিঝড়ের প্রভাব পড়বে না বাংলায়? এই উদ্বেগ বাড়ছে ক্রমশ। এই প্রতিবেদনে সবটা দেখুন বিস্তারিত।

■ ঘূর্ণিঝড়ের আপডেট: বঙ্গোপসাগরে ক্রমশ সময় নিয়ে ঘনীভূত হচ্ছে মোকা। সোমবার নিম্নচাপে পরিণত হওয়ার পর জানা যাবে এই সাইক্লোনের গতিপথ। তবে নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার পর থেকেই এটি ক্রমশ দিক পরিবর্তন করতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন আবহবিদরা। স্বাভাবিকভাবেই ঝড় নিয়ে তৈরি হচ্ছে আশঙ্কা। সেই কারণে পর্যটকদের জন্য সতর্কতা জারি হয়েছে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। নিকোবর দ্বীপপুঞ্জে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি হয়েছে। বৃষ্টির সঙ্গে তুমুল হাওয়া বইবে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। সোমবার সেই ঝোড়ো হাওয়ার গতিবেগ ৬০ কিলোমিটার পর্যন্ত হতে পারে বলে অনুমান আবহবিদদের।

■ কলকাতার আবহাওয়া: রবিবার থেকেই ঘামছে শহর কলকাতা। গ্রীষ্মের উত্তাপ ফের শুরু হয়েছে শহরে। আগামী ৪৮ ঘণ্টায় কলকাতার তাপমাত্রা ৪০ ডিগ্রি ছুঁতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের৷ বলা বাহুল্য, ‘মোচা’র পরোক্ষ প্রভাবে মঙ্গলবার থেকে অস্বস্তিকর আবহাওয়া থাকবে বুধ ও বৃহস্পতিবার পর্যন্ত। এই কয়েকদিন শহরে ঝড়-বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আগামী কয়েকদিনে দক্ষিণবঙ্গে আপাতত ঝড়-বৃষ্টির সম্ভাবনা নেই। ক্রমশ বাড়বে তাপমাত্রা। আগামী ৩ দিনে তাপমাত্রা ২-৪ ডিগ্রি সেলসিয়াস বেড়ে যেতে পারে। বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান এবং বীরভূমে পারদ ৪০ ডিগ্রি বা তার বেশি হতে পারে। তবে আপাতত তাপপ্রবাহের কোনও সম্ভাবনা দেখছেন না আবহাওয়াবিদরা।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: আগামী কয়েকদিন উত্তরবঙ্গে পার্বত্য এলাকায় বৃষ্টি চলবে বলে জানিয়েছে আলিপুর হাওয়া অফিস। দার্জিলিং ও কালিম্পং জেলায় আগামী কয়েক দিন হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে উত্তরবঙ্গের নীচের দিকের জেলা উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদহতে বৃষ্টির কোনো সম্ভাবনা নেই৷ সেখানে ক্রমশ বাড়বে তাপমাত্রা।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা