whatsapp channel

DA Update: অবশেষে জুলাইয়ে আসছে সুখবর, সরকারি কর্মীদের মহার্ঘ ভাতায় ৯০০০ টাকা বৃদ্ধি নিশ্চিত

একদিকে রাজ্যে যখন DA নিয়ে অসন্তোষ রয়েই গেছে, অন্যদিকে তখনই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এল সুখবর। চলতি বছরের শুরুতেই বড়সড় সুখবর এসেছিল। শুরুতেই মহার্ঘভাতা বেড়েছিল কেন্দ্রীয় সরকারি চাকুরিজীবীদের। আর এবার…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

একদিকে রাজ্যে যখন DA নিয়ে অসন্তোষ রয়েই গেছে, অন্যদিকে তখনই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এল সুখবর। চলতি বছরের শুরুতেই বড়সড় সুখবর এসেছিল। শুরুতেই মহার্ঘভাতা বেড়েছিল কেন্দ্রীয় সরকারি চাকুরিজীবীদের। আর এবার বছরের মাঝেও সুখবর। এবার ফের DA বৃদ্ধি পেতে চলেছে। জুলাইয়ে মহার্ঘভাতা বৃদ্ধির যে জল্পনা চলছিল, সেই জল্পনাতেই এবার পড়তে চলেছে সরকারি সিলমোহর।

Advertisements

জানা গিয়েছে সপ্তম পে কমিশনের সুপারিশের ভিত্তিতে এই DA বৃদ্ধির বিষয়ে ভাবা হচ্ছে। বিশেষ সূত্রে জানা গেছে, চলতি বছরের জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত এই ছয় মাসের জন্য এই DA বৃদ্ধি। এরপর জুলাই মাসে আবার DA বৃদ্ধি পাবে। জানা গেছে, এই মহার্ঘভাতা বৃদ্ধি হবে ৪ শতাংশ পর্যন্ত হতে পারে। টুই বছরের মাঝেও সুখবর এল কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য, তা বলাই যায়।

Advertisements

তবে শুধুমাত্র সেটিই নয়। আরো একটি খবর সামনে এসেছে সম্প্রতি। বিশেষ সূত্রে জানা গেছে, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের প্রাপ্ত DA ৪২ শতাংশ থেকে বেড়ে ৫০ শতাংশ হতে চলেছে। সরকারের এই সিদ্ধান্তের পর সরাসরি বেতন বাড়বে ৯০০০ টাকা।অর্থাৎ এটা বলাই যায় যে এই বাড়তে থাকা মূল্যস্ফীতিকে লক্ষ্য রেখে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ভাতা বৃদ্ধি আপাতত নিশ্চিত করেছে সরকার।

Advertisements

তবে এখানে একটি বিশেষ নিয়ম রয়েছে সরকারের। নিয়ম অনুযায়ী, কোনো কর্মীর DA ৫০ শতাংশে পৌঁছানোর সঙ্গে সঙ্গে তা আবার শূন্যে নামিয়ে আনা হবে এবং ৫০ শতাংশ অনুযায়ী, কর্মচারীরা ভাতা হিসেবে যে টাকা পাবেন তা মূল বেতন অর্থাৎ ন্যূনতম বেতনের সঙ্গে যোগ করা হবে। বিষয়টি পরিষ্কারভাবে বুঝতে হলে ধরা যাক, একজন কর্মচারীর মূল বেতন ১৮,০০০ টাকা হয়। তাহলে তিনি ৫০ শতাংশ DA এর ৯,০০০ টাকা পাবেন। কিন্তু, ডিএ ৫০ শতাংশ হওয়ার পরে, এটি মূল বেতনের সাথে যোগ করা হবে এবং আবার DA ভাতা শূন্যে নামিয়ে আনা হবে।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা