Hoop NewsHoop Trending

Weather Update: কলকাতা সহ একাধিক জেলায় ধেয়ে আসছে প্রবল ঝড়বৃষ্টি, জারি হল সতর্কতা

শেষের মুখে চৈত্রমাস। বাঙালির দোরগোড়ায় কড়া নাড়ছে বৈশাখ। তবে শুধু বৈশাখ নয়, বাংলার আকাশে এখন থেকেই জমছে কালবৈশাখীর কালো মেঘ। তার জেরে শেষ বসন্তের দিনগুলিতে ভিজতে চলেছে গোটা বাংলা। উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গ- একাধিক জেলায় বৃষ্টিপাতের পূর্বাভাস শোনাল আলিপুর আবহাওয়া দপ্তর। সঙ্গে ধেয়ে আসছে প্রাক-কালবৈশাখী ঝড়ও। একাধিক জেলায় জারি হল সতর্কতা।

আবহাওয়া দপ্তর সূত্রে খবর, আজ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টি হতে চলেছে। পাশাপাশি ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। হাওয়া অফিস আরও জানিয়েছে, আগামী রবিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলায় বৃষ্টি হতে পারে। আজকের পর আগামিকালও দমকা হাওয়া বইবে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। এদিকে আর কিছুক্ষণেই হাওড়া, কলকাতা এবং উত্তর ২৪ পরগনায় বৃষ্টি হবে। বাকি জেলাতেও বৃষ্টি হবে আজ।

■ পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব: হাওয়া অফিস জানিয়েছে, পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে রাজ্যে জলীয় বাষ্পে ভরা বাতাস ঢুকছে। এর ফলে উত্তরবঙ্গ থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ হয়ে ওড়িশা পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা তৈরি হয়েছে। ঝাড়গ্রামের উপর দিয়ে গিয়েছে এই অক্ষরেখাটি। পাশাপাশি মধ্যপ্রদেশের উপর ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। এর প্রভাবে শুক্র-শনিবার উত্তর থেকে দক্ষিণে জেলায় জেলায় বৃষ্টি হবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

■ তাপমাত্রার হেরফের: আজ কলকাতা সহ আশেপাশের জেলায় সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে ৩৪ ডিগ্রি এবং ২৩ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি ঘোরাফেরা করবে। এর আগে গতকাল বৃহস্পতিবার, কলকাতা ও তার আশপাশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২২.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রি বেশি। বাতাসের আপেক্ষিক আর্দ্রতার সর্বোচ্চ ও সর্বনিম্ন পরিমাণ যথাক্রমে ৮৮ ও ৫৬ শতাংশ।

■ উত্তরবঙ্গে বৃষ্টি: রবিবার উত্তরের জেলাগুলিতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, দুই দিনাজপুর, মালদহে বৃষ্টি হতে পারে। সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া।

■ দক্ষিণবঙ্গে বৃষ্টি: আজ বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমানে। এই জেলাগুলিতে হলুদ সতর্কতা জারি করা হয়েছে শুক্রবারের জন্য। এই জেলাগুলিতে বৃষ্টিপাতের পাশাপাশি ৫০ থেকে ৬০ কিমি প্রতি ঘণ্টা বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা