whatsapp channel
Finance News

Govt Loan: ব্যবসা শুরু করলেই ১০ লক্ষ টাকা দেবে সরকার, জেনে নিন আবেদনের পদ্ধতি

বর্তমান সময়ে চাকরির বন্ধন থেকে মুক্তি পেতে চাইছেন বর্তমান প্রজন্মের অনেকেই। তাই আজকালকার দিনে ভারতের নাগরিকদের মধ্যে ব্যবসা করার প্রবণতা বৃদ্ধি পাচ্ছে ব্যাপকভাবে। মূলধন অনুযায়ী পরিসর তৈরি করে সকলেই এখন ব্যবসার কথা চিন্তাভাবনা করছেন। কেউ কেউ যেমন বেশি মূলধন নিয়ে বড়সড় ব্যবসায় নামার কথা ভাবছেন, তেমনই আবার অনেকে ছোটখাটো অঙ্কের মূলধন নিয়ে বিভিন্ন ‘স্টার্ট-আপ’ করার কথা চিন্তাভাবনা করছেন। তাই অনেকের মতে আগামী প্রজন্ম হয়তো ভারতের বুকে এক অন্য স্বনির্ভর শিল্পবিপ্লব দেখতে চলেছে।

কিন্তু ব্যবসা শুরুর জন্য প্রধান যে জিনিসটি দরকার, তা হল মূলধন। তবে এখন এই বিষয়ে উদ্যোক্তাদের উৎফুল্ল করে তুলতে ভারত সরকার ২০১৫ সালে প্রধানমন্ত্রী মুদ্রা ঋণ প্রকল্প শুরু করেছে। কেন্দ্রীয় সরকার এই প্রকল্পটি মাইক্রো ইউনিট ডেভেলপমেন্ট (MUD)এবং রিফাইনান্স এজেন্সি লিমিটেডের (RAL) অধীনে ঋণ প্রদানের জন্য ঘোষণা করেছে, যা MUDRA নামেও পরিচিত। সমস্ত ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ মুদ্রা ঋণের আর্থিক সহায়তা ব্যবহার করে স্কেল বাড়াতে এবং তাদের ব্যবসা শুরু করতে পারে। নাগরিকরা যেকোনো ব্যাঙ্কে গিয়ে এই লোনের জন্য আবেদন করতে পারেন। এই স্কিমে ৫০ হাজার থেকে ১০ লক্ষ টাকা অবধি লোন পাওয়া যায়।

সরকার তিন ধরনের মুদ্রা ঋণ দিয়ে থাকে। এক্ষেত্রে শিশু মুদ্রা ঋণ পাওয়া যায় যদি আবেদনকারী একটি ছোট ব্যবসা চালান একটি নতুন ব্যবসা শুরু করতে চান যেখানে ৫০,০০০ টাকা পর্যন্ত প্রয়োজন। এছাড়াও কিশোর মুদ্রা ঋণ দেওয়া হয় সেসব উদ্যোক্তাদের, যারা উৎপাদন ইউনিট চালান। এক্ষেত্রে ৫ লক্ষ টাকা পর্যন্ত লোন পাওয়া যায়। এছাড়াও, তরুণ মুদ্রা ঋণের অধীনে ৫ লক্ষ টাকা থেকে ১০ লক্ষ টাকা পাওয়া যায়। উল্লেখ্য, এই ধরণের লোন নেওয়ার ক্ষেত্রে কোনো প্রসেসিং ফি কবে অন্যান্য চার্জ নেই।

এই লোনের জন্য আবেদন করতে আপনি যে কোনো নিকটস্থ ব্যাঙ্কে যেতে পারেন। ব্যাঙ্ক কর্মচারীরা আপনাকে পূরণ করার জন্য আবেদনপত্র সরবরাহ করবে এবং আপনাকে আবেদনপত্রের সাথে সমস্ত নথি প্রত্যয়িত করতে হবে এবং ব্যাঙ্কে জমা দিতে হবে। যাচাই করার পরে, ব্যাঙ্ক আপনাকে ঋণের পরিমাণ মঞ্জুর করবে। ব্যাঙ্কগুলি তাদের অফিসিয়াল ওয়েবসাইটে অনলাইন পিএম মুদ্রা ঋণ আবেদনের সুবিধাও প্রদান করছে। তাই আপনি অনলাইন মোডের মাধ্যমে পিএম মুদ্রা লোন প্রদান করছে এমন যেকোনো ব্যাঙ্কে গিয়ে অনলাইনে আবেদন করতে পারেন। এই লোনের আবেদনের জন্য আবশ্যক নথিগুলি হল, আধার কার্ড, প্যান কার্ড, রেশন কার্ড, ভোটার আইডি কার্ড, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স অথবা যেকোনো সরকার অনুমোদিত আইডি কার্ড। প্রার্থীর ঠিকানা প্রমাণ।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা