Finance News

Income Tax: এখনো জরিমানা না দিয়ে করা যাবে আয়কর রিটার্ন ফাইল, জেনে নিন পদ্ধতি

ভারতীয় করযোগ্য নাগরিকদের আয়কর রিটার্ন দাখিলের শেষ তারিখ ছিল ৩১ জুলাই ২০২৩। আর এখন এই তারিখ এখন পেরিয়ে গেছে। যদিও করদাতারা এখনও তাদের আয়কর রিটার্ন দাখিল করতে পারে। এজন্য একটি প্রক্রিয়া অনুসরণ করতে হবে। প্রকৃতপক্ষে, যদি করদাতারা ২০২২-২৩ আর্থিক বছরের জন্য তাদের উপার্জন দাখিল না করে থাকে, তবে তারা এখন লেট ফাইন জমা দিয়ে আয়কর রিটার্ন দাখিল করতে পারে। তবে, এর জন্যও একটি নির্দিষ্ট তারিখ রয়েছে।

আয়কর দফতর সূত্রে জানা গেছে, যে করদাতারা ৩১ জুলাইয়ের মধ্যে ITR ফাইল করতে ব্যর্থ হয়েছেন তারাও এখন আয়কর রিটার্ন দাখিল করতে পারবেন। এই করদাতারা ৩১ ডিসেম্বর ২০২৩ এর মধ্যে তাদের রিটার্ন জমা দিতে পারবেন। তবে, এই ধরনের বিলম্বিত আয়কর ফাইলিংয়ের জন্য বেতনভোগী কর্মচারীদের ক্ষেত্রে যাদের বার্ষিক আয় ৫ লক্ষ টাকার বেশি তাদের ৫ হাজার টাকা পর্যন্ত লেট ফাইন নেওয়া হবে। এছাড়াও যাদের করযোগ্য আয় ৫ লক্ষ টাকার কম তারা ১ হাজার টাকা জরিমানা সহ ITR ফাইল করতে পারেন।

তবে কিছু কিছু ক্ষেত্রে এই জরিমানা দিতে হবেনা বলেও জানা গেছে আয়কর দফতর সূত্রে। এক্ষেত্রে করদাতাকে শেষ তারিখের আগে আয়কর রিটার্ন জমা না দেওয়ার সঙ্গত কারণ দেখাতে হবে আয়কর দফতরকে। প্রয়োজনে সেই কারণের যথাযথ নথি দিয়ে বিয়টিকে পরিষ্কার করতে হবে। সেক্ষেত্রে ৩১ শে জুলেইয়ের পরেও আয়কর রিটার্ন ফাইল করলে লাগবে না কোনো জরিমানা। তবে বিষয়টি আগে বিচার করবে আয়কর দফতর। তারপরেই এই জরিমানায় ছাড় মিলবে বলে জানা গেছে।

এছাড়াও, একজন করদাতার আয় যদি করযোগ্য সীমার বেশি না হয়, সেক্ষেত্রে জরিমানা না দিয়ে শেষ তারিখের পরেও আয়কর রিটার্ন দাখিল করা যায়। তবে এক্ষেত্রে ৩১ শে জুলাইয়ের পরে আয়কর রিটার্ন ফাইলের ক্ষেত্রে একটি বিষয় মাথায় রাখতে হবে। এক্ষেত্রে আয়কর দফতর পরামর্শ দিয়ে থাকে যে, ডেডলাইন মিস করার পর আয়কর রিটার্নের ক্ষেত্রে ধারা ১৩৯(৪)-কে বেছে নিতে হবে। এক্ষেত্রে ধারা ১৩৯(১)-কিন্তু বেছে নেওয়া যাবেনা।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা