whatsapp channel

চাকরিজীবীদের জন্য বড় সুখবর, পুজোর আগেই মিলবে মোটা অঙ্কের টাকা!

মা দূর্গার ঘরে আসতে আর কিছুদিনের অপেক্ষা মাত্র। আর এক মাস পরেই শুরু হয়ে যাবে বাঙালির শ্রেষ্ঠ উৎসব। তার আগেই সরকারি কর্মচারীদের (Government Employee) জন্য এলো বিরাট সুখবর। তাদের জন্য…

Nirajana Nag

Nirajana Nag

Advertisements
Advertisements

মা দূর্গার ঘরে আসতে আর কিছুদিনের অপেক্ষা মাত্র। আর এক মাস পরেই শুরু হয়ে যাবে বাঙালির শ্রেষ্ঠ উৎসব। তার আগেই সরকারি কর্মচারীদের (Government Employee) জন্য এলো বিরাট সুখবর। তাদের জন্য পুজোর আগাম উপহার সাজাচ্ছে কেন্দ্রীয় সরকার। একসঙ্গে ডবল ডবল সুখবর পেতে চলেছে তারা। মহার্ঘ ভাতা (DA) বাড়ার সঙ্গে সঙ্গে কর্মচারীদের বেতন বৃদ্ধির কথাও শোনা যাচ্ছে।

Advertisements

সাধারণত এক বছরে দু বার মহার্ঘ ভাতা ওরফে ডি এ বৃদ্ধি পায় সরকারি কর্মচারীদের। বছরের শুরুতে জানুয়ারি মাসের সাপেক্ষে এবং বছরের মাঝামাঝি জুলাই মাসের সাপেক্ষে ডি এ বাড়ানো হয় কর্মচারীদের।  বছরের শুরুতেই বাড়ানো হয়েছে ডি এ। এখন ৪২ শতাংশ হারে ডি এ পাচ্ছে সরকারি কর্মচারীরা। জানা যাচ্ছে, জুলাই মাসের ডি এ ঘোষণা করা হতে পারে অক্টোবর বা নভেম্বর মাসে। অর্থাৎ পুজোর সময়ে বা দীপাবলির আগে ফের ডি এ বাড়ানো হতে পারে সরকারি কর্মচারীদের।

Advertisements

চাকরিজীবীদের জন্য বড় সুখবর, পুজোর আগেই মিলবে মোটা অঙ্কের টাকা!

Advertisements

উল্লেখ্য, শ্রম মন্ত্রণালয়ের অধীনে থাকা শ্রম ব্যুরোর CPI-IW এর সূচকের ভিত্তিতে সরকারি কর্মচারীদের ডি এ নির্ধারণ করা হয়। আর জুলাই মাসে এই সূচক বেশ খানিকটাই বেড়েছে। CPI-IW এর সূচক বেড়েছে ৩.৩ পয়েন্ট। এখন CPI-IW এর সূচক দাঁড়িয়ে ১৩৯.৭ এ। তাই পুজোর মাসেই যে ডি এ সহ সরকারি কর্মচারীদের বেতনও বাড়তে পারে সে বিষয়ে একটা সম্ভাবনা থেকেই যাচ্ছে।

Advertisements

বাজারে বেশিরভাগ জিনিসেরই দাম অগ্নিমূল্য। এই মূল্যবৃদ্ধির সময়ে বর্তমানের বেতনে আর সন্তুষ্ট নয় সরকারি কর্মচারীরা। পুজোর আগেই বেতন বৃদ্ধির আশা করে রয়েছেন অনেকেই। ইতিমধ্যেই নাকি এ বিষয়ে চিন্তা ভাবনা করা হচ্ছে। জানা যাচ্ছে, মন্ত্রীসভার বৈঠকে এ বিষয়ে আলোচনা হবে খুব শীঘ্রই। সেখানেই সিদ্ধান্ত নেওয়া হবে সরকারি কর্মচারীদের ডি এ বৃদ্ধির প্রসঙ্গে আর তারপরেই ঘোষণা করা হবে তা। ততদিন ভালো খবরের জন্য একটু অপেক্ষা করতেই হবে।

whatsapp logo
Advertisements
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই