whatsapp channel

Income Tax: উপরি টাকা রোজগার করলেও দিতে হবে হিসেব, না দিলেই বড় পদক্ষেপ নিতে পারে আয়কর দফতর

কয়েকদিন আগেই শেষ হয়েছে আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা। কেন্দ্রীয় আয়কর দফতরের তরফে ভারতের করযোগ্য ব্যক্তিদের আয়কর রিটার্ন ফাইলের শেষ তারিখ ছিল ৩১ শে জুলাই। এই তারিখ অবধি যেকোনো ভারতীয় নাগরিক…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

কয়েকদিন আগেই শেষ হয়েছে আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা। কেন্দ্রীয় আয়কর দফতরের তরফে ভারতের করযোগ্য ব্যক্তিদের আয়কর রিটার্ন ফাইলের শেষ তারিখ ছিল ৩১ শে জুলাই। এই তারিখ অবধি যেকোনো ভারতীয় নাগরিক আয়কর রিটার্ন ফাইল করতে পারতো বিনামূল্যে। কিন্তু এখন সেই সুযোগ আর নেই। আজ থেকে নির্দেশিকা অনুযায়ী ১ হাজার থেকে ৫ হাজার টাকা জরিমানা দিয়ে আয়কর রিটার্ন ফাইল করতে হবে। আর এই জরিমানা দিয়ে আগামী ৩১ শে ডিসেম্বর অবধি আয়কর ফাইল করা যাবে চলতি অর্থবর্ষের জন্য।

এর জন্য আয়কর বিভাগ ITR ফাইল করার মতো জটিল প্রক্রিয়াকে অনেকদিন ধরেই সহজ করেছে। বিভাগটি গ্রাহকদের প্রতিটি কাজ দ্রুত এবং সহজে করার জন্য অনেক সুবিধা নিয়ে এসেছে। যার ফলে এ বছর রেকর্ড আইটিআর ফাইল করা হয়েছে। কিন্তু এর পরেও অনেকে আছেন যারা চাকরি বহির্ভূত অনেল আয় করলেও তা থেকে আয়কে তাদের করযোগ্য আয়ের অন্তর্ভুক্ত করেন না। আয়কর দফতরের তরফে এই ধরনের কর্মীদের নোটিশ পাঠানো হচ্ছে। আয়কর বিভাগ এই ধরনের কর্মীদের উপর কড়া নজর রেখেছে।

আয়কর বিভাগ থেকে প্রাপ্ত খবরের ভিত্তিতে জানা গেছে, এখনও অবধি লুকানো আয়ের বিষয়ে যে সমস্ত লোককে নোটিশ পাঠানো হয়েছে তাদের বেশিরভাগই আইটি পেশাদার, ব্যবস্থাপনা এবং অ্যাকাউন্টিং পেশাদার। যারা আয়কর দফতরের কাছ থেকে তাদের সাইড ইনকাম লুকিয়ে রাখে। এমন অনেকেই আছেন যারা বিদেশ থেকেও আয় করেছেন। কিন্তু বেতনের আকারে তিনি শুধু নিয়মিত আয় অন্তর্ভুক্ত করেছেন। এই ধরনের ঘটনা ২০১৯ এবং ২০২১ সালের মধ্যে সর্বাধিক এসেছে বলেও জানা গেছে।

সূত্রের খবর, এ পর্যন্ত প্রায় ১১০০ জনকে নোটিস জারি করেছে আয়কর বিভাগ। সবচেয়ে বড় বিষয় হল এই ধরনের কর্মচারীদের তথ্য শুধুমাত্র তারা যে সংস্থাগুলিতে কাজ করছেন তারা বিভাগকে দিয়েছে। এর পাশাপাশি, বিদেশ থেকে করা সমস্ত লেনদেন ট্র্যাক করার পরেও জনগণকে নোটিশ জারি করে উত্তর চেয়েছে আয়কর বিভাগ। পাশাপাশি করযোগ্য আয়ের ওপর জরিমানাসহ কর দেওয়ারও নির্দেশ দেওয়া হয়েছে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা