Income Tax: আইটিআর ফাইল করেও ঢোকেনি রিফান্ডের টাকা! পুনরায় দাবি করার সুযোগ মিলবে এই উপায়ে

দেশের প্রতিটি উপার্জনকারী নাগরিকের জন্য আয়কর জমা দেওয়া একটি মৌলিক কর্তব্যের মধ্যে পড়ে। তাই আয়কর রিটার্ন ফাইল করা বাধ্যতামূলক একটি কাজ। ৩১ ডিসেম্বর, ২০২৩ পর্যন্ত ২০২৩-২৪ অর্থবর্ষের জন্য মোট ৮১.৮ মিলিয়ন আয়কর রিটার্ন দাখিল করা হয়েছে। ইতিমধ্যে, এইসব জমা হওয়া আয়কর রিটার্ন ফাইল ভেরিফিকেশন করে রিফান্ড দেওয়ার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। এর মাধ্যমে জফি কোনো করদাতা অতিরিক্ত ট্যাক্স দিয়ে থাকেন, তাহলে তাকে সেটি ফেরত দেওয়া হয় আয়কর দফতরের তরফ থেকে। মূলত ৪-৫ সপ্তাহের মধ্যেই এটি ফেরত পাওয়া যায়।

একবার করদাতার দ্বারা ITR ই-ভেরিফাই হয়ে গেলে, আয়কর বিভাগ এটি প্রসেস করে এবং আয়কর আইন, ১৯৬১-এর ধারা ১৪৩ (১)-এর অধীনে একটি নোটিস পাঠায় করদাতার নিবন্ধিত ই-মেইল আইডিতে। এরপরেই ওই করদাতা যদি অর্থ ফেরতের জন্য যোগ্য বিবেচিত হন, তাহলে তার নিবন্ধিত ব্যাঙ্ক অ্যাকাউন্টে রিফান্ড করার প্রক্রিয়া শুরু হয়। একজন করদাতা লগইন শংসাপত্র ব্যবহার করে উল্লিখিত ইনটিমেশন ই-ফাইলিং পোর্টাল অ্যাক্সেস করতে পারেন। যে কোনো ক্ষেত্রে, যদি ৩ মাসের মধ্যে ফেরত না পাওয়া যায়, তবে রিফান্ড ব্যর্থ হয়। সেক্ষেত্রে প্রাপ্য টাকা ফেরত পান না করদাতা।

তবে এমনটা অনেক কারণে হয়ে থাকে। রিটার্ন দাখিল করার পর ই-ভেরিফাই করতে ভুলে গেলে বা TDS/TCS-এর অমিল থাকলে বা ফর্ম 16/16A এবং ফর্ম 26AS-এর মধ্যে পার্থক্য থাকলে এমনটা হয়। এছাড়াও আধারের সাথে লিঙ্ক না করার কারণে প্যান অকার্যকর হয়ে পড়লে এবং প্যান ও নিবন্ধিত ব্যাঙ্ক অ্যাকাউন্টে নামের অমিল থাকলেও এমনটা হতে পারে। এছাড়াও ব্যাঙ্ক অ্যাকাউন্টটি রিফান্ডের জন্য আগে থেকে যাচাই করা না হলে কিংবা ব্যাঙ্কের নাম, অ্যাকাউন্ট নম্বর, IFSC কোড ভুল থাকলেও এই টাকা ফেরত পাওয়া যায়না।

এবার রিফান্ড ব্যর্থ হলে কি করবেন? এর জন্য একাধিক উপায় রয়েছে। প্রথমত, ই-ফাইলিং পোর্টালে একজন করদাতা পোস্ট লগইন করে এটি করা যায়। এর জন্য প্রথমেই পোর্টালে ঢুকে ‘মাই অ্যাকাউন্ট’ অপশনে ক্লিক করার পর ‘সার্ভিস রিকোয়েস্ট’ বিকল্পে ক্লিক করে প্রয়োজনীয় বিশদ প্রদান করে ‘নতুন অনুরোধ’-এর অধীনে ‘রিফান্ড রি-ইস্যু’ অনুরোধ বেছে নিলে সুরাহা পাওয়া যায়। এছাড়াও ১৮০০ ১০৩ ০০২৫, ১৮০০ ৪১৯ ০০২৫, ০৮০-৪৬১২ ২০০০ এবং ০৮০-৬১৪৬ ৪৭০০ হেল্প ডেস্ক নম্বরগুলিতে সোমবার থেকে শুক্রবার সকাল ৮ টা থেকে রাত ৮ টা পর্যন্ত যোগাযোগ করতে পারেন৷