whatsapp channel

Govt Scheme: মাধ্যমিক পাশ করলেই ৪ হাজার টাকা দেবে কেন্দ্র! মোদি সরকারের কোন প্রকল্পে মিলছে এই সুবিধা?

২০১৪ সালে ক্ষমতায় আসার পর থেকে দেশের নাগরিকদের উন্নয়নের স্বার্থে একাধিক প্রকল্পের ঘোষণা এবং তাদের রূপায়ণের মাধ্যমে বাস্তবায়ন ঘটিয়েছে মোদি সরকার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাত ধরে দেশে চালু হয়েছে একাধিক…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

২০১৪ সালে ক্ষমতায় আসার পর থেকে দেশের নাগরিকদের উন্নয়নের স্বার্থে একাধিক প্রকল্পের ঘোষণা এবং তাদের রূপায়ণের মাধ্যমে বাস্তবায়ন ঘটিয়েছে মোদি সরকার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাত ধরে দেশে চালু হয়েছে একাধিক প্রকল্প। আর এই সব প্রকল্পের সুবিধা পেয়েছেন দেশের সমস্ত স্তরের মানুষজন। এখনো অনেক প্রকল্পের মাধ্যমে দেশের নানা ধরণের মানুষদের উন্নীত করতে সাহায্য করেছে কেন্দ্র সরকার। বলা বাহুল্য, এইসব প্রকল্পের রূপায়ণের মাধ্যমেই দেশের উন্নয়নে এক বড় ভূমিকা নিয়েছে মোদির কেন্দ্রীয় সরকার।

তবে কেন্দ্র ও বিভিন্ন রাজ্য সরকারের এত প্রকল্প বর্তমানে চালু রয়েছে যে সব প্রকল্পের সম্পর্কে নির্ভুল তথ্য সকলের পক্ষে জানা সম্ভব নয়। তাই এখন এসব খবর সামাজিক মাধ্যমে বেশি করে চাউর হয়ে থাকে। আবার কোনো কোনো ক্ষেত্রে কারো মুখে শুনেও এইসব বিষয়ে তথ্য নিয়ে থাকেন অনেকেই। কিন্তু সব ক্ষেত্রে তথ্যের নির্ভুলতা বিচার না করেই অনেক ফাঁদে পা দেন অনেকেই। সম্প্রতি, এমন অনেক ফ্রড ঘটনার খবর সামনে এসেছে দেশের বিভিন্ন প্রান্ত থেকে। আর এবার এমনই একটি ভুয়ো খবরের পর্দাফাঁস করলো প্রেস ইনফরমেশন ব্যুরো।

কিছুদিন ধরেই অনেকের মোবাইলে ম্যাসেজ আসছে যে কেন্দ্রীয় সরকার নাকি এমন এক প্রকল্প চালু করেছে, যার মাধ্যমে বেকার যুবক ও যুবতীরা এককালীন ৪ হাজার টাকা করে পেয়ে যাবেন। এই প্রকল্পে আবেদন করতে হলে শুধুমাত্র ভারতীয় নাগরিক হতে হবে এবং আবেদনকারীকে দশম শ্রেণীর পরীক্ষা পাশ করে থাকতে হবে, সঙ্গে তার বয়স হতে হবে ১৮ থেকে ৪০ বছরের মধ্যে। আর এই প্রকল্পে আবেদনের জন্য একটি লিঙ্কে ক্লিক করতে বলা হচ্ছে। তবে এই খবরটি সম্পূর্ণভাবে ভুয়ো বলে জানিয়ে দিয়েছে প্রেস ইনফরমেশন ব্যুরো। এগুলি নাগরিকদের জন্য ফাঁদ হতে পারে বলেও সতর্ক করেছে এই সরকারি সংস্থা।

সম্প্রতি এক্স হ্যান্ডেল থেকে একটি পোস্ট করে এই বিষয়ে খোলস করেছে এই সংস্থা। এই পোস্টে পিআইবি জানিয়েছে, “এটা সম্পূর্ণ ভুয়া খবর। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এরকম কোন প্রকল্প চালানো হচ্ছে না যেখানে যুবক যুবতীদের ৪০০০ টাকা করে দেওয়া হবে। যদি এরকম খবর কোন ওয়েবসাইটে পেয়ে থাকেন তাহলে সেই খবরে কান দেবেন না। এইসব গুজবে সময় নষ্ট করবেন না নিজের। যদি এরকম কোন মেসেজ পেয়ে থাকেন তাহলে সেই মেসেজ ডিলিট করে দেবেন। অথবা যদি মেসেজে কোন লিংক থাকে তাহলে সেই লিঙ্ক ডিলিট করে দেবেন। কোনভাবেই এই লিঙ্কে ক্লিক করবেন না।”

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা