Finance News

প্রতি মাসে হাতে আসবে মোটা অঙ্কের টাকা, পোস্ট অফিসের এই স্কিমে শুধু লাভই লাভ

টাকা সঞ্চয়ের জন্য ব্যাঙ্ক কিংবা পোস্ট অফিস সকলেই এই প্রতিষ্ঠানগুলি থেকেই একাধিক সঞ্চয়ী প্রকল্পেও বিনিয়োগ করা যায়। কিছু স্কিমগুলো ভবিষ্যতে অনেক রিটার্ন দেয়, এমন স্কিম রয়েছে যেখানে টাকা লাগালে প্রতিমাসে টাকা ঢুকেও যাবে অ্যাকাউন্টে। আজ আপনাদের পোস্ট অফিসের এমনই একটি স্কিমের সম্পর্কে বলব যা আপনাকে প্রতি মাসে ৯০০০ টাকা দিতে পারবে।

পোস্ট অফিস মাসের ইনকাম স্কিম-

পোস্ট অফিসের এই বিশেষ স্কিমের নাম MIS বা মান্থলি ইনকাম স্কিম। যেখানে একবার টাকা রাখলেই প্রতি মাসে সুদের টাকা অ্যাকাউন্টে এমনি ঢুকে যাবে। যেটা আপনি অনায়াসে তুলে খরচ করতে পারবেন। এই স্কিমে সিঙ্গেল অ্যাকাউন্ট হোল্ডারদের ক্ষেত্রে ৯ লক্ষ টাকা ও যৌথ অ্যাকাউন্ট হোল্ডারদের ক্ষেত্রে ১ ৫ লক্ষ টাকা পর্যন্ত রাখতে পারেন। যেখানে বাৎসরিক ৭. ৪ % হিসাবে সুদ পাওয়া যেতে পারে

আপনার যদি মা, বাবা কিংবা স্ত্রীর সাথে পোস্ট অফিসে জয়েন্ট একাউন্ট থাকে, তবে একটি MIS অ্যাকাউন্ট থাকে আর তাতে ১৫ লক্ষ টাকা রাখেন তাহলে ৭.৪% হিসাবে প্রতি মাসে ৯,২৫০ টাকা সুদ পাওয়া যেতে পারে। তবে এই মনে এটি এই প্রকল্পের ৫ বছরের থাকে। তাই ৫ বছর পর পুনরায় রিনিউ করা যেতে পারে। এছাড়া আপনি চাইলে মাত্র ১০০০ টাকা দিয়েই এই স্কিমে ইনভেস্টমেন্ট করতে পারেন।

কিভাবে পোস্ট অফিসের MIS অ্যাকাউন্ট করবেন জেনে নিন

আপনি যদি পোস্ট অফিসের (Post Office) মান্থলি ইনকাম স্কিমে টাকা লাগাতে চান, তাহলে নিকটবর্তী পোস্ট অফিস থেকেই ফর্ম নিয়ে নিতে হবে। তারপর সেই ফর্মে সঠিক তথ্য ফিল আপ করে প্রয়োজনীয় ডকুমেন্টসসহ জমা করলেই অ্যাকাউন্ট খুলে যাবে।

কি কি লাগবে জেনে নিন-

প্যান কার্ড(Pan Card)

আধার কার্ড / ভোটার কার্ড (পরিচয় পত্র হিসাবে)(Andhar Card) (Voter I Card)

পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্ট(Post Office Savings Account)

পাসপোর্ট সাইজের কালার ফটো (Passport Size Photo)

Related Articles