Advertisements

Post Office Scheme: মাত্র ৫ বছরে ৯ লক্ষ টাকার কাছাকাছি সুদ মিলবে পোস্ট অফিসের এই স্কিমে

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Follow

কর্মকালের রোজগার থেকে কিছুটা সরিয়ে ভবিষ্যতের জন্য সঞ্চয় করতে কমবেশি সকলেই উদ্যোগী হন। তবে সঞ্চয়ের প্রসঙ্গ এলেই অধিকাংশ মানুষের মনে দানা বাঁধে ভয়। কারণ দেশজুড়ে ‘চিট ফান্ড কাণ্ডের’ রমরমা ছিল কয়েকবছর আগে অবধি। এমন অবস্থায় কেউ কেউ ঝুঁকি নিয়ে শেয়ার বাজারের দিকে পা বাড়ালেও বেশিরভাগ মানুষই এখনো ভরসা করেন নির্ভরযোগ্য সরকারি বিনিয়োগ সংস্থাগুলির উপর। আর সেক্ষেত্রে বেশ কিছু ব্যাঙ্ক যেমন রয়েছে, তেমনই রয়েছে পোস্ট অফিসের জনপ্রিয়তা।

পোস্ট অফিসে বিনিয়োগ অনেকেই পছন্দ করেন। কারণ পোস্ট অফিস যেমন নির্ভরযোগ্যতা প্রদান করে, তেমনই সেখানে নিশ্চিত ভালো রিটার্নের সুবিধাও রয়েছে বেশ কিছু স্কিমে। এবার এই ভরসাযোগ্য কেন্দ্রীয় বিভাগ পোস্ট অফিস নিয়ে এল আকর্ষণীয় একটি স্কিম। যেখানে রয়েছে দারুন রিটার্ন পাওয়ার সুযোগ। এই প্রতিবেদনে আপনাদের জানাবো পোস্ট অফিসের ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট স্কিম (National Savings Certificate) সম্পর্কে।

ভারতীয় ডাকবিভাগের এই স্কিমটিতে যেকোনো ভারতীয় নাগরিক নিনিয়োগ করতে পারবেন। প্রাপ্তবয়স্ক থেকে বৃদ্ধ এমনকি অপ্রাপ্তবয়স্ক সহ কোনো ট্রাস্টের নামেও বিনিয়োগ করা যায়। পাশাপাশি, যৌথভাবেও এই স্কিমে বিনিয়োগ করা যায়। আর এই স্কিমের সবথেকে বড় সুবিধা হল এই স্কিমে বিনিয়োগ করলে আয়কর ছাড় পাওয়া যায়। ভারতীয় আয়কর আইনের ধারা 80(C) ধারা অনুযায়ী এই স্কিমে দেড় লক্ষ টাকা অবধি বিনিয়োগে দিতে হবেনা কোনো আয়কর। এই কারণেই স্কিমটি জনপ্রিয় হতে চলেছে।

এই স্কিমে আপনি যদি ১ লক্ষ টাকা জমা করেন এবং সেটি ৫ বছরের জন্য বিনিয়োগ করেন, তাহলে সেক্ষেত্রে আপনি মোট ৪৪,৯০৩ টাকা সুদ পাবেন। এছাড়াও, এই স্কিমে আপনি যদি ৩ লক্ষ টাকা বিনিয়োগ কোর্সন ৫ বছরের জন্য, তাহলে সেক্ষেত্রে ১.৩৪ লক্ষ টাকা সুদ পাওয়া যাবে। এছাড়াও এই স্কিমে আপনি যদি ২০ লক্ষ টাকা বিনিয়োগ করেন ৫ বছরের জন্য, সেক্ষেত্রে সুদ বাবদ আপনি পাবেন ৮.৯৮ লক্ষ টাকা।

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরে...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow