whatsapp channel

ITR Filing Last Date: বাড়ানো হবে বিনামূল্যে আয়কর ফাইলের মেয়াদ! এসে গেল বড়সড় আপডেট

এপ্রিল থেকেই ভারতে শুরু হয়েছে নতুন অর্থবর্ষ। আর এই ২০২২-২৩ অর্থবর্ষে ভারতীয় নাগরিকদের আয়কর রিটার্ন (ITR) ফাইল করার শেষ তারিখ হল ৩১ জুলাই। তবে এক্ষেত্রে অনেকেই প্রতি বছর, আয়কর রিটার্ন…

Avatar

Debaprasad Mukherjee

এপ্রিল থেকেই ভারতে শুরু হয়েছে নতুন অর্থবর্ষ। আর এই ২০২২-২৩ অর্থবর্ষে ভারতীয় নাগরিকদের আয়কর রিটার্ন (ITR) ফাইল করার শেষ তারিখ হল ৩১ জুলাই। তবে এক্ষেত্রে অনেকেই প্রতি বছর, আয়কর রিটার্ন ফাইল করার সময়সীমা বাড়ানোর জন্য আবেদন করেন। এর কারণ হল তারা মূলত তাদের আয়কর রিটার্ন দাখিল করার জন্য ৪৫ দিন সময় পায়। যদিও আইটিআর ফর্মগুলি সাধারণত আর্থিক বছরের শুরুতে বিজ্ঞপ্তি দেওয়া হয়।

এর পিছনে একাধিক কারণ রয়েছে। প্রথমত, যদি আইটিআর ফর্মগুলি বছরের শুরুতে বা তারও আগে ট্যাক্স বিভাগ দ্বারা অবহিত করা হয়, আইটিআর ফাইল করার ইউটিলিটিগুলি বা আইটিআর ফাইলিংয়ের জন্য অনলাইন ফর্মগুলি সাধারণত মে মাসের মাঝামাঝি বা জুনের শুরুতে দেওয়া হয়৷ সেই কারণে আয়কর ফাইল করার সময়সীমা বাড়ানোর আবেদন করে থাকেন বেতনভোগী মানুষজন।

আয়কর দফতরের ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, ৩১শে জুলাই সন্ধ্যা অবধি ভারতে ৬.৫০ কোটিরও বেশি ITR ফাইল করা হয়েছে, যার মধ্যে শেষদিনে সন্ধ্যা ৬টা পর্যন্ত প্রায় ৩৬.৯১ লক্ষ ITR ফাইল করা হয়েছে। পাশাপাশি, এদিন সন্ধ্যা ৬টা পর্যন্ত ই-ফাইলিং পোর্টালে ১.৭৮ কোটিরও বেশি সফল লগইন হয়েছে। তাই বলাই যায় যে ভারতে এবছর বেশি পরিমাণে আয়কর রিটার্ন ফাইল হয়েছে।

কিন্তু আজকের পর কি আর বিনামূল্যে আয়কর রিটার্ন ফাইল করা যাবে? এই প্রশ্ন রয়েছে অনেকের মনেই। তবে এই বিষয়টি নিয়ে যে তেমন কিছু ভাবছে না আয়কর দফতর, তা মোটামুটি নিশ্চিত হয়েছে। কারণ, বর্তমানে TDS সার্টিফিকেট ইস্যু করার শেষ তারিখ হল ১৫ জুন। এই নির্দিষ্ট তারিখটি ২০১৭ সালে সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস দ্বারা ১৫ দিন বাড়ানো হয়েছিল। এই বর্ধিতকরণ TDS রিটার্ন দাখিল করার জন্য আরও সময় দিয়েছে। তবে, আইটিআর ফাইল করার পরবর্তী সময়সীমা বাড়ানো হয়নি।

Avatar

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা