whatsapp channel

PAN Card: প্যান কার্ডের এই কাজটি না করলে আটকে যাবে আয়কর রিটার্নের টাকা

প্রতিটি ভারতীয় নাগরিকদের অত্যাবশ্যকীয় নথির মধ্যে একটি হল প্যান কার্ড। ব্যাংকের কোনো আর্থিক লেনদেন হোক কিংবা ঋণ নেওয়ার বিষয়, প্যান কার্ড (PAN Card) হল গুরুত্বপূর্ণ একটি নথি। এছাড়াও যারা আয়করের…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

প্রতিটি ভারতীয় নাগরিকদের অত্যাবশ্যকীয় নথির মধ্যে একটি হল প্যান কার্ড। ব্যাংকের কোনো আর্থিক লেনদেন হোক কিংবা ঋণ নেওয়ার বিষয়, প্যান কার্ড (PAN Card) হল গুরুত্বপূর্ণ একটি নথি। এছাড়াও যারা আয়করের আওতায় থাকেন, তাদের ক্ষেত্রে আয়কর জমা করার সময়ও জরুরি প্যান কার্ড। এই নথির গুরুত্ব লুকিয়ে আছে এর নামেই। PAN অর্থাৎ Permanent Account Number। এটি একটি ১০ অঙ্কের নাম্বার, যার সাহায্যে আপনার যেকোনো আর্থিক লেনদেনের হিসেব পাওয়া সম্ভব।

আর এখন আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের লিঙ্ক করার বিষয়টি অত্যাবশ্যকীয় হয়ে দাঁড়িয়েছে। আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের লিঙ্ক করার শেষ তারিখ ছিল ৩০ জুন৷ আপনি যদি এই তারিখের মধ্যে আপনার প্যান কার্ডটিকে আধারের সাথে লিঙ্ক না করে থাকেন তাহলে আপনার প্যান নম্বরটি নিষ্ক্রিয় হয়ে গেছে৷ অর্থাৎ আপনি আয়কর রিটার্ন দাখিল করা সহ যেকোনও আর্থিক লেনদেনের জন্য আপনার প্যান কার্ড ব্যবহার করতে পারবেন না। এখন একনজরে দেখে নিন কোন কাজগুলি এর জন্য আটকে যাবে।

এই ছোট্ট কাজটি না করলে আপনাকে সবথেকে বড় যে সমস্যায় পড়তে হবে, তা হল, আপনার প্যান নম্বর নিষ্ক্রিয় হয়ে যাওয়ার ফলে আপনি আয়কর রিটার্ন দাখিল করতে পারবেন না। সঙ্গে বাকি থাকা আয়করের রিটার্নও পাবেন না আপনি। এছাড়াও আপনি ব্যাঙ্কে এক লেনদেন করতে পারবেন না। যদিও এক্ষেত্রে ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড, ইউপিআই বা নেট ব্যাঙ্কিংয়ের বিষয়ে ছাড় দেওয়া হয়েছে। এছাড়াও আধার প্যান লিঙ্ক না করলে আপনি কোনও জায়গায় ৫০ হাজার টাকার বেশি একসাথে খরচ করতে পারবেন না।

এছাড়াও আধার-প্যান লিঙ্ক না থাকলে যে বিষয়টি সবথেকে বেশি প্রভাবিত হতে পারে, তা হল ডি-ম্যাট অ্যাকাউন্ট খুলতে পারবেন না আপনি। যে কারণে আপনি কোনরূপ স্টক কেনাবেচা বা মিউচ্যুয়াল ফান্ডে বিনিয়োগ করতে পারবেন না। তাই এখনও আপনি এই গুরুত্বপূর্ণ কাজটি করতে পারবেন। তবে তার জন্য আপনাকে ১০০০ টাকা জরিমানা দিতে হবে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা