Finance News

DA Update: বকেয়া DA নিয়ে অবশেষে মুখ খুলল সরকার, কি বললেন চন্দ্রিমা ভট্টাচার্য!

গত সপ্তাহে বাংলার বিধায়কদের বেতন বাড়ানো হয়েছে উল্লেখযোগ্য হারে। এক ধাক্কায় ৪০ হাজার টাকা বেতন বাড়ল বাংলার প্রতিটি বিধায়কের। গত সপ্তাহের বৃহস্পতিবার বিধানসভায় বিধায়কদের ভাতা বৃদ্ধির ঘোষণার আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উল্লেখ করেন যে দেশের নিরিখে এরাজ্যের বিধায়কেরা সব থেকে কম টাকা মাইনে পান। বাকি রাজ্যের বিধায়কদের বেতন ও ভাতার সঙ্গে তুলনা করেই বাংলার এই নয়া বেতন নির্ধারিত হয়েছে। তবে এই বিষয়টি ব্যাপকভাবে চর্চিত হয়েছে রাজ্যের রাজনৈতিক মহলে। বিরোধীরা মুখ্যমন্ত্রীকে নিশানা করেছেন একাধিকবার।

এদিকে রাজ্য, সরকারি কর্মচারীদের মধ্যে DA বা মহার্ঘভাতা নিয়ে অসন্তোষ রয়েই গেছে। কয়েকমাস আগে অবধি বাংলায় রাজ্য সরকারি কর্মচারীদের মধ্যে DA আন্দোলন দেখা গিয়েছিল। তবে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এই বিষয়ে একের পর এক সুখবর এসেছে চলতি বছরে। ২০২৩-এর শুরুতেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের DA বৃদ্ধির খবর সামনে এসেছিল। গতমাসে সেই সিদ্ধান্তে সিলমোহর দিয়েছে কেন্দ্র। কিন্তু রাজ্য সরকার যেন মহার্ঘভাতার বিষয়টি নিয়ে একশো শতাংশ ঔদাসীন্যতা দেখাচ্ছে।

আর এই বিষয়টিকে ইস্যু করে নিশানা করছে বিরোধীরা। বিশেষ করে রাজ্যের বিরোধী দলনেতা নিজে বিধায়ক হয়ে এই সুবিধা লাভ করলেও বারেবারে তিনি এর বিরোধিতা করেছেন। তাকে একাধিকবার সাংবাদিকদের সামনে বলতে শোনা যায় যে এগুলি তাদের চাইনা। তাঁরা চান রাজ্যের সরকারি কর্মীদের বকেয়া মহার্ঘ ভাতা যেন মিটিয়ে দেওয়া হয়। তিনি এও জানান যে এই ভাতা না দিয়ে সরকারি কর্মী, শিক্ষক, পেনশনারদের বকেয়া টাকা মিটিয়ে দিক রাজ্য। অন্যান্য দলগুলিও এই বিষয়টি নিয়ে সুর চড়িয়েছেন।

তবে এবার এই বিষয়ে মুখ খুললেন রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। তিনি সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন, “ডিএ মঞ্চ যাই বলুক না কেন সেই মামলা এখন সুপ্রিম কোর্টে বিচারাধীন। তা নিয়ে কিছু বলব না। সেটা তো সুপ্রিম কোর্ট সিদ্ধান্ত নেবে। তবে এপ্রসঙ্গে বলে রাখা দরকার, মুখ্যমন্ত্রী বিধায়কদের বেতন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। সব বিধায়কদের বেতন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। যদি আমরা অন্য রাজ্যের বিধায়কদের বেতনের তুলনা করি, তাহলে বলতে হবে আমাদের রাজ্যের বিধায়করা কম বেতন পেতেন। ডিএ নিয়ে যাই বলা হোক না কেন, মুখ্যমন্ত্রী সব দলের বিধায়কদের জন্য বেতন বাড়িয়েছেন।’

Related Articles