whatsapp channel

Gold Price Today: গয়নাপ্রেমীদের জন্য দারুন সুখবর, লাগাতার মঙ্গলবারও নীচে নামলো সোনার দাম

পুরাকাল থেকেই ভারতীয় রাজা মহারাজাদের মধ্যে যেমন সোনার গয়না পরার চল ছিল। আবার রাজরানী বা পাটরানীদের কাছেও থাকতো সোনার গয়নার সম্ভার। আর ভারতে সেই প্রাচীনকালের সংস্কৃতি এখনো রয়ে গেছে প্রকটভাবেই।…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

পুরাকাল থেকেই ভারতীয় রাজা মহারাজাদের মধ্যে যেমন সোনার গয়না পরার চল ছিল। আবার রাজরানী বা পাটরানীদের কাছেও থাকতো সোনার গয়নার সম্ভার। আর ভারতে সেই প্রাচীনকালের সংস্কৃতি এখনো রয়ে গেছে প্রকটভাবেই। সেই কারণে ভারতে সোনার চাহিদা অন্যান্য পাশ্চাত্য দেশের থেকে অনেকটাই বেশি। এছাড়াও সোনার ব্যবহার রয়েছে উপহার দেওয়ার ক্ষেত্রেও। বিয়েবাড়ি থেকে জন্মদিন এমনকি অন্নপ্রাশন, বার্ষিকী উদযাপন সহ নানা ছোটখাটো অনুষ্ঠানেও সোনার গয়না উপহার দেওয়ার রীতি রয়েছে আমাদের দেশে।

সোনার উর্দ্ধমুখী বাজারে গতকাল সোমবার কলকাতায় সোনার বাজারদর ছিল ঊর্দ্ধমুখী অবস্থায়। আর সপ্তাহের দ্বিতীয় দিন অর্থাৎ মঙ্গলবার কলকাতার বাজারে ২৪ ক্যারেট ও ২২ ক্যারেট সোনার দাম রইল নিম্নমুখী অবস্থায়। পাশাপাশি, এদিন সামান্য হ্রাস পেল রূপোর দামও। এখন দেখে নিন, এই সময়টি সোনার গয়না বা রূপা কেনার জন্য সুসময় কিনা। একনজরে চোখ বুলিয়ে নিন কলকাতায় আজকের সোনার দরদামে।

আজ কলকাতায় সোনার দাম (০৫.০৩.২০২৪-মঙ্গলবার)
(১) প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারাট সোনার দাম ৬৪,০৮০ টাকা।
(২) প্রতি ১০ গ্রাম ২২ ক্যারাট গহনা সোনার দাম ৫৮,৭৪০ টাকা।

গতকাল কলকাতায় সোনার দাম (০৪.০৩.২০২৪-সোমবার)
(১) প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারাট সোনার দাম ৬৪,০৯০ টাকা।
(২) প্রতি ১০ গ্রাম ২২ ক্যারাট গহনা সোনার দাম ৫৮,৭৫০ টাকা।

আজকের মূল্যহ্রাস
(১) প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারাট সোনায় মূল্যহ্রাস
১০ টাকা।
(২) প্রতি ১০ গ্রাম ২২ ক্যারাট সোনায় মূল্যহ্রাস
১০ টাকা।

আজ কলকাতায় রূপোর দাম (০৫.০৩.২০২৪-মঙ্গলবার)
৭৩,৫০০ টাকা প্রতি কেজি

গতকাল কলকাতায় রূপোর দাম (০৪.০৩.২০২৪-সোমবার)
৭৩,৬০০ টাকা প্রতি কেজি

আজকের মূল্যহ্রাস
১০০ টাকা প্ৰতি কেজি

প্রসঙ্গত, মঙ্গলবার বিশ্ব বাজারে সামান্য ঊর্দ্ধমুখী সোনার দাম। গতকাল যেখানে ১ ট্রয় আউন্স স্পট গোল্ডের দাম ছিল বাজারে ২০৮৩.১০ মার্কিন ডলার। আজ তা সামান্য বেড়ে হয়েছে ২১১৩.৮০ মার্কিন ডলার। এর প্রভাব দেশীয় বাজারে স্পষ্টভাবে দেখা যায়নি। কারণ দেশীয় বাজারে আজ সোনার দাম রয়েছে নিম্নমুখী অবস্থায়।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা