whatsapp channel

২৫০ টাকা করে জমালে মিলবে ৫২ লক্ষ টাকার সুবিধা; LIC-র এই পলিসি সম্পর্কে খুব কম লোক জানেন

নিজের রোজগারের টাকা সঞ্চয় করতে কেই না চায়। আর তার সাথে যদি পাওয়া যায় জীবনবিমা, সঙ্গে ভালো হারে রিটার্ণের অঙ্ক, তাহলে তো সোনায় সোহাগা। কিন্তু বর্তমানে আর্থিক বিনিয়োগের ক্ষেত্রে অন্যান্য…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Updated on:

Advertisements
Advertisements

নিজের রোজগারের টাকা সঞ্চয় করতে কেই না চায়। আর তার সাথে যদি পাওয়া যায় জীবনবিমা, সঙ্গে ভালো হারে রিটার্ণের অঙ্ক, তাহলে তো সোনায় সোহাগা। কিন্তু বর্তমানে আর্থিক বিনিয়োগের ক্ষেত্রে অন্যান্য সংস্থার উপর তেমন ভরসা করেন না নাগরিকরা। কারণ অবশ্য একটাই, ভুঁইফোড় সব চিটফান্ড। তবে সেসব ঝুঁকি ছাড়াই টাকা বিনিয়োগ করার বিষয়ে অনেকের প্রথম পছন্দ হল LIC। অনেকেই এই বীমা সংস্থাকে একমাত্র ভরসযোগ্য সংস্থা বলে মনে করেন।

Advertisements

আর এবার LIC নিয়ে এক আকর্ষণীয় একটি প্ল্যান, যার মাধ্যমে প্রতিদিন ২৫০ টাকা বিনিয়োগ করেই পলিসি ম্যাচিউর হলেই পাওয়া যেতে পারে ৫২ লক্ষ টাকা রিটার্ন পাওয়ার সুযোগ। অর্থাৎ মেয়াদ পূর্তির সময় একটা বড়সড় অঙ্কের টাকা পাওয়ার সুযোগ থাকছে LIC-র এই পলিসিতে। এখন একনজরে দেখে নিন এই পলিসির বিস্তারিত কিছু তথ্যাবলী।

Advertisements

■ পলিসির নাম: এলআইসি জীবন লাভ পলিসি (LIC Jeevan Labh Policy)।

Advertisements

■ পলিসির মেয়াদ: এই পলিসিতে আপনাকে লম্বা সময়ের জন্য বিনিয়োগ করতে হবে। এক্ষেত্রে আপনি একাধিক বিকল্প পেয়ে যাবেন। এই পলিসিতে ১২,১৩ বা ১৬ বছরের জন্য বিনিয়োগ করা যায়। আর সেই অনুযায়ী ১৬ থেকে ২৫ বছরের মধ্যে ম্যাচিউর হবে পলিসি।

Advertisements

■ বয়সসীমা: এই পলিসিতে বিনিয়োগের ক্ষেত্রে বয়সের সীমার বিষয়ে অনেকটাই ছাড় দিয়েছে LIC। এই পলিসিতে ৮ বছর বয়স থেকে ৫৯ বছর বয়স অবধি যেকোনো ভারতীয় নাগরিক বিনিয়োগ করতে পারবেন। তবে কোনো ৫৯ বছর বয়সী নাগরিক ১৬ বছরের জন্য বিনিয়োগ করতে পারবেন এই পলিসিতে।

■ রিটার্নের পদ্ধতি: এই পলিসির পলিসি হোল্ডার যদি মেয়ারপূর্তি অবধি জীবিত থাকেন তাহলে মেয়াদ শেষে সম্পুর্ন রিটার্ন পাবেন তিনি। তবে যদি পলিসি চলার মাঝে পলিসি হোল্ডারের মৃত্যু হয়, তাহলে তার নমিনি বিমাকৃত অর্থ সহ সম্পূর্ন রিটার্ন পাবেন।

■ যেভাবে ৫২ লক্ষ টাকার রিটার্ন: কোনো ২৫ বছর বয়সী যুবক বা যুবতী যদি ২৫ বছরের জন্য এই পলিসি নেন, তাহলে তাকে এই পরিমাণ রিটার্ন পাওয়ার জন্য মাসে ৭,৪০০ টাকা জমা দিতে হবে। অর্থাৎ সেক্ষেত্রে প্রতিদিন ২৪৬ টাকা দিতে হচ্ছে। সেক্ষেত্রে বছরে জমা হবে ৮৬,৯৫৪ টাকা। আর এভাবে ১৬ বছর টাকা দেওয়ার পর ২৫ বছরের মেয়াদ পূরণ হলেই রিটার্ন হিসেবে মিলবে ৫২ লক্ষ টাকা।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা