whatsapp channel

Hilsa Price: জালে উঠছে টন টন ইলিশ, দাম শুনলে খুশিতে ভরবে মন

কলকাতার মানুষ বর্ষার মরশুমে হাপিত্যেশ করে বসে থাকে ইলিশ খাবে বলে। এই সময় অনেকেই সকাল সকাল গিয়ে বাজারে হাজির হন টাটকা ভালো ইলিশ কেনার জন্য। কেউ কেউ পদ্মার ইলিশ খাবে…

Avatar

Susmita Kundu

কলকাতার মানুষ বর্ষার মরশুমে হাপিত্যেশ করে বসে থাকে ইলিশ খাবে বলে। এই সময় অনেকেই সকাল সকাল গিয়ে বাজারে হাজির হন টাটকা ভালো ইলিশ কেনার জন্য। কেউ কেউ পদ্মার ইলিশ খাবে বলে পকেট মোটা করে বাজার যান। চলুন, আজ দেখি বাংলাদেশে ইলিশ কেমন আছে? কি খবর বাংলাদেশের ইলিশের?

সূত্রের খবর গত বছর বাংলাদেশের ঘরে প্রায় ১৩২ টন ইলিশ ঢোকে। চলতি বছরে সেই পরিমাণ গিয়ে দাড়ায় ১৫৪ টন। যদিও, মৎস বিভাগের আধিকারকরা জানিয়েছে, মাছ ধরার ক্ষেত্রের ৬৫ দিনের নিষেধাজ্ঞা ছিল। ফলে নতুন করে শুরু হয়েছে মাছ ধরার প্রক্রিয়া। এবং এখনও পর্যন্ত ১৫৪ টন ইলিশ উঠেছে। আগামী দিনে আরো ৬ লাখ মেট্রিক টন ইলিশ পাওয়া যাবে বলে আশা করছেন মৎস্য দফতরের আধিকারিকরা।

এই মুহূর্তে একটি ১ কেজির ইলিশের দাম হয়েছে ১৭০০ টাকা থেকে ১৮০০ টাকা পর্যন্ত। ওই ইলিশ দেড় কেজি ওজন হলে দাম হচ্ছে প্রায় ৩ হাজার টাকার মতন। এই মুহূর্তে কেউ কেউ সেই মোটা অঙ্কের টাকা খরচ করে অনলাইন থেকে বাংলাদেশের ইলিশ কিনছেন। এই ব্যাপারে এটা বলতেই হয় যে পদ্মার থেকেও বেশি সুস্বাদু হল চাঁদপুরের ইলিশ। এই ইলিশের গায়ের রং চকচকে সাদা। যদিও মার্কেটে ভোলা-বরিশাল ইলিশের আধিক্য বেশি।অনেকেই সাদা চকচকে ইলিশ চাঁদপুরের বলেও চালিয়ে দেন। সূত্রের খবর, মাছ ধরার ক্ষেত্রের ৬৫ দিনের নিষেধাজ্ঞা না থাকলে ইলিশের আধিক্য আরো বাড়তে পারতো।

তাহলে বাংলাদেশের ইলিশ খেতে চান? এই প্রসঙ্গে আরো একটি ঘটনা না বললেই নয় যে দক্ষিণাঞ্চলের নোয়াখালী, হাতিয়া ও ভোলা অঞ্চল থেকে ট্রলার এবং সড়ক পথে ট্রাকে করে ইলিশ আসছে ঘাটে। মোটামুটি ৫০০ গ্রাম ওজনের ইলিশ মণ প্রতি বিক্রি হচ্ছে ২৮-৩০ হাজার টাকা। ১ কেজি ওজনের ইলিশ মণ প্রতি ৪৮-৫০ হাজার টাকা করে, এবং, দেড় কেজি থেকে দুই কেজি ওজনের ইলিশ প্রতি কেজি ১৭০০-২২০০ টাকা। তাহলে, বাংলাদেশের ইলিশ খেতে চাইলে কিনুন সাদা চকচকে ও ঘাড় মোটা ইলিশ। মৎস বিশেষজ্ঞদের মতে যেই ইলিশের ঘাড় মোটা ও পেট সরু, সেই ইলিশ বেশি সুস্বাদু হয় খেতে।

whatsapp logo