whatsapp channel

Income Tax: এখনো অ্যাকাউন্টে ঢোকেনি আয়কর রিটার্নের টাকা! এক্ষুনি করুন এই গুরুত্বপূর্ণ কাজটি

নতুন অর্থবর্ষে ইতিমধ্যে আয়কর রিটার্ন ফাইল করার শেষ তারিখ আসন্ন। আগামী ৩১ শে জুলাইয়ের মধ্যে আয়কর রিটার্ন ফাইল না করলেই লাগবে জরিমানা। তবে আয়কর রিটার্ন ফাইল করলেই হবেনা, সেই রিটার্ন…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

নতুন অর্থবর্ষে ইতিমধ্যে আয়কর রিটার্ন ফাইল করার শেষ তারিখ আসন্ন। আগামী ৩১ শে জুলাইয়ের মধ্যে আয়কর রিটার্ন ফাইল না করলেই লাগবে জরিমানা। তবে আয়কর রিটার্ন ফাইল করলেই হবেনা, সেই রিটার্ন আপনার অ্যাকাউন্ট অবধি পৌছানোটাও জরুরি। তবে এক্ষেত্রে অনেকের অনেক সমস্যার কারণে সঠিক সময় আয়কর রিটার্নের টাকা অ্যাকাউন্ট অবধি পৌঁছাতে দেরি হয়। কিন্তু এক্ষেত্রে কি করবেন? দেখুন এই প্রতিবেদনে।

এখনো পর্যন্ত ২ কোটিরও বেশি মানুষ তাদের আয়কর রিটার্ন দাখিল করেছেন। এর মধ্যে কেউ কেউ তাদের ফেরত টাকা ফেরত পেয়েছেন এবং অনেকে এখনও অপেক্ষায় রয়েছেন। আপনিও যদি তাদের একজন হন এবং রিটার্ন দাখিল করার পরেও টাকা ফেরত না আসে, তাহলে আপনি আয়কর বিভাগে অভিযোগ করতে পারেন। এর জন্য প্রথমেই আপনার রিটার্ন ফাইলের স্থিতি পরীক্ষা করুন। তাতে, রিফান্ড পেতে কেন দেরি হচ্ছে সেই বিষয়ে আপনাকে বিভাগ থেকে এই তথ্য দেওয়া হবে।

ফেরত বিলম্বের সঠিক কারণ জানার পরে, আপনি আয়কর দফতরের অফিসিয়াল ওয়েবসাইটে এটি সম্পর্কে অভিযোগ করতে পারেন। এছাড়াও, আপনি আয়কর বিভাগের টোল ফ্রি নম্বর 1800-103-4455-এও এই বিষয়ে অভিযোগ করতে পারেন। প্রতি কর্মদিবসের সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত এই নম্বরে কল করা যাবে। এছাড়াও, আপনি যদি চান, আপনি ই-ফাইলিং পোর্টালেও এটি সম্পর্কে অভিযোগ করতে পারেন।

উল্লেখ্য, যদি রিটার্নে পূরণ করা আপনার বিবরণ সঠিক হয় তাহলে আপনি আবার আপনার আইটিআর ফাইল করতে পারেন। এর জন্য, আপনি আয়করের ধারা 139(4) এর অধীনে আপনার সংশোধন রিটার্ন পূরণ করতে পারেন। এর সাথে, আপনাকে ফেরত দাবি করার জন্য সমস্ত নথি সংযুক্ত করতে হবে। আপনি যদি ভুলভাবে আয়কর রিটার্ন ফাইল করে থাকেন, অবিলম্বে আপনার ট্যাক্স পরিশোধ করুন এবং আবার রিটার্ন ফাইল করুন।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা