whatsapp channel

Cheap Business Ideas: পুঁজি ছাড়াই ব্যবসা শুরু করতে চান? চিন্তা নেই, উপায় আছে হাতের কাছেই

পকেট গড়ের মাঠ? এদিকে বাবা আর পকেট মানি দেবে না বলে দিয়েছে। চাকরির পরীক্ষার প্রস্তুতি তো চলছে কিন্তু এমত অবস্থায় হাতে টাকা না থাকলে চা বিস্কুটের খরচও চলবে না। মশাই,…

Avatar

Susmita Kundu

Updated on:

পকেট গড়ের মাঠ? এদিকে বাবা আর পকেট মানি দেবে না বলে দিয়েছে। চাকরির পরীক্ষার প্রস্তুতি তো চলছে কিন্তু এমত অবস্থায় হাতে টাকা না থাকলে চা বিস্কুটের খরচও চলবে না। মশাই, টাকা এখন নেই, কাল হবে, চিন্তা কেন? যাইহোক, আপনি ঘরে বসে অন্যান্য কাজের পাশাপাশি শুরু করে দিতে পারেন নিজস্ব বিজনেস। কোনো পুঁজি লাগবে না ব্যবসা শুরু করতে। শুধু বুদ্ধি আর ইন্টারনেট, ব্যাস, এই দুই দিয়েই বাজিমাৎ করতে পারেন। তাহলে চলুন একটু টিপস্ নিয়ে নিই।

প্রতিবেদনের হেডলাইন হল পুঁজি ছাড়া বিজনেস। সুতরাং আপনার এক কানা কড়ি লাগবে না এখন যেই ব্যবসার কথা বলবো। এটাকে আপনি ব্যবসা বলতে পারেন বা কাজ। যাই বলুন না কেন। শুধু মাত্র ইন্টারনেট ও বুদ্ধি থাকলেই সম্ভব হবে এই কাজ, আসবে টাকা, বাড়বেও টাকা।

১. যোগব্যায়াম কেন্দ্র – যদি আপনার যোগব্যায়াম করার সু অভ্যাস থেকে থাকে বা আপনার কাছে যদি এর কোনো সার্টিফিকেট থেকে থাকে তাহলে নিজের বাড়িতেই খুলে ফেলুন যোগব্যায়াম কেন্দ্র। আজকাল মানুষ আগের তুলনায় অনেক শরীর সচেতন হয়েছেন। তাই নিখরচায় শুরু করুন এই কাজ।

২. টিউশন ক্লাস – বাড়িতে জায়গা থাকলে শুরু করুন স্টুডেন্ট পড়ানোর কাজ। কিংবা বাড়ি বাড়ি গিয়ে পড়ানো শুরু করুন, এরপর নিজের ঘরেই খুলে দিন কোচিং সেন্টার।

৩. অনলাইন টিচিং – আপনার যদি কোনো বিশেষ ভাষা সম্পর্কে দক্ষতা থাকে। শুরু করুন অনলাইন ক্লাস। সোশ্যাল মিডিয়ায় অ্যাকাউন্ট খুলুন। ভাষাগত টিপস দিন। এভাবেই একদিন স্টুডেন্ট জোগাড় হয়ে যাবে। এক্ষেত্রে এটা বলা যায় যে, শুধু ভাষার জন্য নয়, আপনি যদি কবিতা আবৃত্তির জন্য একটি অনলাইন ক্লাস চালু করেন সেখানেও ছাত্র ছাত্রী পেয়ে যাবেন।

৪. ফ্রিল্যান্সিং – লেখালেখির অভ্যাস বা ইচ্ছা থাকলে বিভিন্ন কোম্পানির হয়ে ফ্রিল্যান্সিং করতে পারেন। এখানে লিখলেই টাকা। না লিখলে টাকা নেই। একবার এই ফিল্ডে জমে যেতে পারলে কাজের ছড়াছড়ি হবে ভবিষ্যতে।

whatsapp logo