whatsapp channel

Income Tax Relaxation: এই পাঁচটি উৎস থেকে টাকা রোজগার করলে দিতে হবেনা আয়কর

গত ৩১ সে জুলাই রাজ্যে শেষ হয়েছে আয়কর জমা দেওয়ার তারিখ। এখন ২০২৩-২৩ অর্থবর্ষের জন্য সংশোধিত ITR এই ধরনের সংশোধনের পরে বকেয়া আয়কর জমা দেওয়ার পরে কোনও জরিমানা ছাড়াই ৩১…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

গত ৩১ সে জুলাই রাজ্যে শেষ হয়েছে আয়কর জমা দেওয়ার তারিখ। এখন ২০২৩-২৩ অর্থবর্ষের জন্য সংশোধিত ITR এই ধরনের সংশোধনের পরে বকেয়া আয়কর জমা দেওয়ার পরে কোনও জরিমানা ছাড়াই ৩১ শে ডিসেম্বর পর্যন্ত ফাইল করা যেতে পারে। যাইহোক, এই ধরনের সংশোধিত আইটিআর যত তাড়াতাড়ি সম্ভব ফাইল করার সুপারিশ করা হয়। অর্থাৎ, এক্ষেত্রে মূল ITR দাখিল করার জন্য সঠিক সময় হয় এই তারিখ শেষের আছে। অর্থাৎ, কর বিভাগ দ্বারা কোনো বিজ্ঞপ্তি জারি করার আগেই আয়কর রিটার্ন ফাইল করে নেওয়া জরুরি।

তবে বেশ কিছু আয়কে করে আওতায় আনেনি আয়কর দফতর। আইটিআর সংরক্ষণের উদ্দেশ্যে এটি খুবই গুরুত্বপূর্ণ। প্রত্যেক করদাতাকে তার ব্যবসা বা চাকরি থেকে প্রাপ্ত আয়ের উপর কর দিতে হবে। এই কর তার আয় সীমার শতাংশের উপর ধার্য করা হয়। কিন্তু আয়করেও কর অযোগ্য আয়ের বিধান রয়েছে। তারা আয়করের আওতা থেকে বাদ পড়েছে। একনজরে দেখে নিন কোন আয়গুলি করযোগ্য নয়।

● আয়কর আইন, ১০৬১-এর অধীনে, কৃষি থেকে প্রাপ্ত আয় আয়করের পরিধি থেকে বাদ দেওয়া হয়েছে। হিন্দু অবিভক্ত পারিবারিক আয়, স্থাবর সম্পত্তি থেকে আয় বা পৈতৃক সম্পত্তি থেকে আয়ের উপর কর দেওয়া হয় না।

● আয়কর আইনের 56(ii) ধারা অনুযায়ী, কোনো আত্মীয়ের দেওয়া সম্পত্তি, গয়না, টাকা ইত্যাদি সহ উপহারগুলি করমুক্ত। যাইহোক, আত্মীয় ব্যতীত অন্য ব্যক্তির কাছ থেকে প্রাপ্ত উপহার শুধুমাত্র ৫০ হাজার টাকা পর্যন্ত ছাড় দেওয়া হয়।

● একজন সরকারি কর্মচারীর মৃত্যু বা অবসর গ্রহণের পর যে পরিমাণ গ্র্যাচুইটি পাওয়া যায় তা সম্পূর্ণ করমুক্ত। একইভাবে, বেসরকারী খাতের কর্মীরা অবসর গ্রহণ বা অক্ষমতার কারণে প্রাপ্ত ১০ লক্ষ টাকা পর্যন্ত গ্র্যাচুইটির পরিমাণে ছাড় পান। আয়কর আইন অনুসারে, গ্র্যাচুইটির উপর কর ত্রাণ অন্যান্য কারণের উপরও নির্ভর করে।

● আয়কর আইন 10(15) এর অধীনে নির্দিষ্ট আয়ের উপর নির্দিষ্ট সুদ করমুক্ত। এর মধ্যে রয়েছে সুবর্ণ ভাওদা যোজনা, স্থানীয় কর্তৃপক্ষ এবং পরিকাঠামো বন্ডে অর্জিত সুদ এবং সুকন্যা সমৃদ্ধি যোজনার অধীনে অর্জিত সুদ। এর ওপর কোনো কর আরোপ করা হয় না।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা