Finance News

TCS: বিদেশে টাকা পাঠানোর নিয়মে বড়সড় পরিবর্তন, লেনদেনের সীমা পার করলেই দিতে হবে অতিরিক্ত টাকা

নানারকম আর্থিক লেনদেনের ক্ষেত্রে সরকার নাগরিকদের উপর নানা ধরণের কর আরোপ করে থাকে। তবে বিদেশে টাস্ক লেনদেনের ক্ষেত্রে যে কর আরোপ করা হয় তা হল ট্যাক্স কলেকশন অ্যাট সোর্স (TCS)। এটি হল এমন কর যা বিক্রেতার দ্বারা প্রদেয়, কিন্তু যা ক্রেতার কাছ থেকে সংগ্রহ করা হয়। আয়কর আইনের ধারা 206C এই উদ্দেশ্যে নির্দিষ্ট করা পণ্যগুলির একটি সম্পূর্ণ তালিকা রয়েছে৷ এককথায় TCS এর পূর্ণরূপ হল নির্দিষ্ট উৎস থেকে সংগ্রহ করা।

এবার এই ধরণের করের নিয়মকে নিয়ে বড়সড় পদক্ষেপ নিল অর্থমন্ত্রক। অর্থ মন্ত্রকের মতে, প্রতি অর্থবছরে ৭ লক্ষ টাকা পর্যন্ত আন্তর্জাতিক স্থানান্তরের উপর TCS আরোপ করা হবে না। লেনদেনের প্রকারের উপর ভিত্তি করে, প্রতি অর্থবছরে ৭ লক্ষ টাকার থ্রেশহোল্ডের উপরে বিভিন্ন হারে TCS আরোপ করা হবে। অর্থ মন্ত্রক আরও ঘোষণা করেছে যে আন্তর্জাতিক লেনদেনের ধরণের উপর TCS ধার্য করা হবে প্রতি বছর, এবং সেটি হবে ৭ লক্ষ টাকা পর্যন্ত। আর এই সংশোধিত করের হার ১ অক্টোবর থেকে কার্যকর হবে।

অর্থ মন্ত্রক বলেছে যে এই ধরণের কর আরোপের পদ্ধতিগুলির কোনও অস্পষ্টতা দূর করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অর্থাৎ, যে কোনও ব্যক্তি তার ব্যক্তিগত অর্থপ্রদান তাদের আন্তর্জাতিক ডেবিট বা ক্রেডিট কার্ডের মাধ্যমে করার সীমা ৭ লক্ষ টাকা। এই নিয়মে লিবারলাইজড রেমিট্যান্স স্কিম (LRS) সীমা থেকে ছাড় দেওয়া হবে। অর্থাৎ এর ফলে ব্যাপকভাবে বদলে যেতে চলেছে এই নিয়ম।

এই বিশেষ করের নিয়ম অনুযায়ী, একটি সরকারী দপ্তর যে পরিমাণ অর্থ সংগ্রহ করবে সেই দিনই তাকে সেটি জমা দিতে হবে। ট্যাক্স সংগ্রহ এবং সরকারের কাছে জমা করার দায়িত্বে থাকা কর সংগ্রাহক যদি ট্যাক্স সংগ্রহ করতে ব্যর্থ হন বা, সংগ্রহ করার পরে, উল্লিখিত সময়সীমার মধ্যে সরকারের কাছে জমা দিতে ব্যর্থ হন, তাহলে তাকে সুদ দিতে হবে প্রতি মাসে ১ %, বা এক মাসের একটি অংশ। প্রতিটি কর সংগ্রাহককে একটি ত্রৈমাসিক TCS রিটার্ন, বা ফর্ম 27EQ জমা দিতে হবে। রিটার্ন দাখিল করার আগে, সরকারকে বিলম্বিত TCS পেমেন্টের সুদ পরিশোধ করতে হবে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা