whatsapp channel

ITR Filing: আয়কর রিটার্ন দেওয়ার আগে অবশ্যই দেখুন AIS App, লাভ হতে পারে আপনার

হাতে মাত্র আর কয়েকটা দিন বাকি আছে আয়কর রিটার্ন দাখিলের। ৩১ জুলাই হল সেই ডেড লাইন। এর মধ্যেই যা করার করতে হবে। কিন্তু, আপনি জানেন কি ITR Filing এর জন্য…

Avatar

Susmita Kundu

Advertisements
Advertisements

হাতে মাত্র আর কয়েকটা দিন বাকি আছে আয়কর রিটার্ন দাখিলের। ৩১ জুলাই হল সেই ডেড লাইন। এর মধ্যেই যা করার করতে হবে। কিন্তু, আপনি জানেন কি ITR Filing এর জন্য একটি দারুন অ্যাপ আছে? সেটার নাম হল AIS App। যেকোনো করদাতা মোবাইলে অ্যাপটি অ্যাক্সেস করতে পারেন।এমনকি, এই বিশেষ মোবাইল অ্যাপটি ব্যবহার করে করদাতারা তাদের TDS/TCS, সুদ, লভ্যাংশ, শেয়ার লেনদেন, ট্যাক্স পেমেন্ট, আয়কর ফেরত সহ নানান তথ্য দেখতে পারেন।

Advertisements

AIS এর পুরো কথা হল – Annual Information Statement । করদাতাদের জন্য AIS হল একটি মোবাইল অ্যাপ্লিকেশন যা করদাতাদের জন্য সম্পূর্ণ বিনামূল্যে পাওয়া যায়। বিশেষত, করদাতাদের সুবিধার্থে AIS মোবাইল অ্যাপ চালু করেছে আয়কর বিভাগ। আপনি এই অ্যাপটি গুগল প্লে বা অ্যাপ স্টোরে গিয়ে ডাউনলোড করে নিতে পারেন।

Advertisements

AIS এর কাজ হল একজন করদাতাকে কর সম্পর্কিত একটি বিস্তৃত তথ্য প্রদান করা। তাই একবার এই অ্যাপটি ডাউনলোড করে নিতে পারলে পূর্বের কর সম্পর্কিত বিভিন্ন তথ্য জানতে পারবেন। এমনকি TDS/TCS, সুদ, লভ্যাংশ, শেয়ার লেনদেন, ট্যাক্স পেমেন্ট, আয়কর ফেরত সম্পর্কিত যাবতীয় তথ্য এক লহমায় জানতে পারা যাবে। এই ডিজিটাল যুগে যখন সবকিছু ইন্টারনেটের হাত ধরে হচ্ছে তখন অপেক্ষা কিসের?

Advertisements

তাহলে এই মোবাইল অ্যাপটি অ্যাক্সেস করতে চান? এরজন্য একজন করদাতা হিসেবে আপনাকে প্যান নম্বর প্রদান করে অ্যাপে রেজিস্ট্রেশন করাতে হবে। এরপর, মোবাইল নম্বরে ওটিপি যাবে, যা ওই ই-ফাইলিং পোর্টালে নিবন্ধিত ই-মেইল দিয়ে ভেরিফিকেশন প্রক্রিয়া করতে হবে। ব্যাস, ভেরিফিকেশনের পর আপনি মোবাইল অ্যাপ অ্যাক্সেস করার জন্য একটি চার সংখ্যার পিন সেট করতে পারেন। এভাবেই হাতের মুঠোয় চলে আসবে গোটা AIS App।

Advertisements
whatsapp logo
Advertisements