Advertisements

Job After HS: উচ্চমাধ্যমিক শেষ, কোন শাখায় পড়লে সহজেই চাকরি মিলবে? গতে বাঁধা রাস্তা নয়, হাঁটুন ভিন্ন পথে

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow

উচ্চমাধ্যমিক (Higher Secondary) পাশ করার পর উচ্চাশিক্ষার (Higher Study) চিন্তায় পড়ে প্রত্যেকটি ছাত্র-ছাত্রীর পরিবার। ছেলে মেয়ে কোন পথে পড়াশোনা করলে খুব সহজে চাকরি পাবে, এই চিন্তায় মা-বাবাদের রীতি মতন রাতের ঘুম উড়ে যায়। বর্তমান পরিস্থিতিতে একটা ভালো চাকরি পাওয়া এবং খুব সহজে একটা চাকরি পাওয়া সত্যিই বেশ চিন্তার বিষয়।

কত শতাংশ নম্বর থাকলে, কোন বিষয় নিয়ে, কোথায় ভর্তি হবে, আজকের সেই বিষয় নিয়েই আলোচনা করা হবে। আর্টস, কমার্স, সায়েন্স যা নিয়েই ছাত্রছাত্রীরা পড়াশোনা করুক না কেন, পরবর্তীকালে কারিগরি শিক্ষা না কোন শাখাতে মনোযোগ দিয়ে পড়াশোনা করলে, সহজে চাকরি মিলতে পারে আজ তারই একটা ধারণা দেওয়া হবে।

মূল ধারার স্নাতক কোর্স কী কী?

উচ্চমাধ্যমিকের পরে ছাত্র-ছাত্রীরা মূল ধারার কোর্স নিয়ে পড়াশোনা করতে পারে। যেমন বেছে নিতে পারে বাংলা, অর্থনীতি, সাংবাদিকতা, দর্শন, ভাষাতত্ত্ব আরও অনেককিছু। যেটা ছাত্রছাত্রীরা পছন্দ করে এমন বিষয় নিয়েই পরবর্তীকালে পড়াশোনা করা উচিত এবং উচ্চ মাধ্যমিকের কারুর যদি অংক বিষয় থাকে, তাহলে কিন্তু খুব সহজেই সাইন্স বা ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করতে পারে। এছাড়া বি.টেক নিয়েও পড়াশোনা করতে পারে।

কি করে নেবেন প্রবেশিকা পরীক্ষার প্রস্তুতি?

উচ্চ মাধ্যমিক পরীক্ষার পাশের পর চারিদিকে অনেক জায়গাতেই প্রবেশিকা পরীক্ষা হয়, সেই সমস্ত প্রবেশিকা পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে হয়। এরপর শুধু ইঞ্জিনিয়ারিং না, যারা ডাক্তারি নিয়ে পড়াশোনা করতে চান সেখানেও কিন্তু অনেকগুলিপ্রবেশ লেখা পরীক্ষা দিতে হয়। এছাড়াও UPSC-র মত ভারতবর্ষের কঠিনতম পরীক্ষার প্রস্তুতি নিতে পারেন যে কোনও শিক্ষার্থী।

একসঙ্গে দু’টি পাঠক্রমে পড়া সম্ভব?

উচ্চ মাধ্যমিকের পরে যে নতুন শিক্ষানীতি তৈরি হয়েছে সেই শিক্ষানীতির হাত ধরে কিন্তু অনেক উচ্চ শিক্ষার দরজা খুলে যাচ্ছে ছাত্র-ছাত্রীদের সামনে। ২০২২ সালে ১২ এপ্রিল ‘বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন’ (ইউজিসি) জানায়, উচ্চ মাধ্যমিকের পরে শিক্ষার্থীরা একসঙ্গে দুটি পাঠ্যক্রমে ভর্তি হতে পারবে। কিন্তু দুটো দিকে একসঙ্গে পড়াশোনা করে সত্যিই কি ভবিষ্যতে কোন চাকরি পাওয়া সম্ভব? সেটা আগে পড়ুয়াকে জেনে নিতে হবে।

অন্য কোন রাস্তায় মিলতে পারে চাকরি?

উচ্চ মাধ্যমিক পাশ করার পরে শিক্ষার্থীরা জেনারেল লাইনে পড়াশোনা করা ছাড়াও নিতে পারেন নানান রকম অন্যরকম কোর্স। ফটোগ্রাফি, ইভেন্ট ম্যানেজমেন্ট, অ্যানিমেশন ডিজাইনিং, ভ্রমণ ও পর্যটন ব্যবস্থা, ফ্যাশন ডিজাইনিং নানা কিছু নিয়ে পড়াশোনার সুযোগ রয়েছে। ছবি যে কোন বিষয় নিয়েই পড়াশোনা করার আগে বিষয়টাকে ভালবাসতে হবে এবং দক্ষতা বাড়াতে হবে তবেই কিন্তু সেই বিষয়ে খুব সহজেই চাকরি পাওয়া যাবে।

Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow