whatsapp channel

Hilsa Price: ট্রলার ভর্তি ইলিশ ঢুকছে বাজারে, দাম কমেছে হু হু করে

কথায় বলে, মাছেভাতে বাঙালি। দেশে বিদেশে বাঙালির পরিচয় এই একটি খাবার দিয়েই দেওয়া হয়। তাই গ্রীষ্ম হোক বা শীত বা বর্ষা, বাঙালির ভাতের থালায় মাছের যোগান থাকতেই হবে। তবে বছরের…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

কথায় বলে, মাছেভাতে বাঙালি। দেশে বিদেশে বাঙালির পরিচয় এই একটি খাবার দিয়েই দেওয়া হয়। তাই গ্রীষ্ম হোক বা শীত বা বর্ষা, বাঙালির ভাতের থালায় মাছের যোগান থাকতেই হবে। তবে বছরের অন্য সময় রুই, কাতলা কিংবা চিংড়ি থাকলেও বর্ষায় বাঙালির মন পড়ে থাকে ইলিশের দিকে। কারণ ইলিশের বিকল্প যে কিছুতেই হয়না, তা মোটামুটি সবার জানা। যায় বর্ষার বৃষ্টি নামলেই বাজারে ইলিশের খোঁজ শুরু হয়ে যায়। দাম যতই হোক না কেন, ইলিশ কেনার সময় বাঙালি বাজেটের কথা ভাবেনা।

Advertisements

তবে চলতি বছরে বর্ষায় ঘাটতি দেখা গেছে বাংলায়। এপ্রিল থেকে ভয়ঙ্কর গ্রীষ্মের প্রতিরূপ দেখেছে বঙ্গবাসী। মে ও জুন মাসে জারি ছিল গরমের আবহাওয়া। জুলাইয়ে ছিটেফোঁটা বৃষ্টি হয়েছে। আগস্টেও অবস্থার উন্নতি হয়নি তেমন। আর এই পরিবেশে ইলিশের ঘাটতি দেখা গেছে নদী মোহনায়। সেই কারণে গত তিন সপ্তাহে ইলিশের দাম বেড়েছে ৩০ শতাংশ অবধি। তাই বর্ষায় শখের ইলিশ খেতে গিয়ে ছ্যাঁকা খাচ্ছেন অনেকেই।

Advertisements

তবে গত সপ্তাহ থেকেই বঙ্গোপসাগরে জোড়া ঘূর্ণাবর্তের জেরে মেঘ জমছে আকাশে। বৃষ্টিও শুরু হয়েছে দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ এলাকায়। আর এই আবহাওয়ার কারণে বাজারে ইলিশের যোগান বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। কারণ ইতিমধ্যে ট্রলার ভর্তি হয়ে ইলিশ ঢুকছে মোহনা এলাকায়। সেই কারণেই এবার ইলিশের যোগান বাড়ছে বাজারে। একনজরে দেখে নেবো আজ কলকাতার বাজারে রুপোলি ফসলের বাজারদর।

Advertisements

● ৩০০-৪০০ গ্রাম ওজনের ‘খোকা’ ইলিশ : ৫৫০-৬০০ টাকা প্রতি কেজি

Advertisements

● ৫০০-৬০০ গ্রাম ওজনের ইলিশ : ৭০০-৮৫০ টাকা প্রতি কেজি

● ৬০০-৭০০ গ্রাম ওজনের ইলিশ : ৯০০-১,০০০ টাকা প্রতি কেজি

● ৭৫০-৮০০ গ্রাম ওজনের ইলিশ : ১২০০-১৩০০ টাকা প্রতি কেজি

● ৯০০ গ্রাম থেকে ১ কেজি ওজনের ইলিশ : ১,৪০০-১,৫০০ টাকা প্রতি কেজি

● আর ১ কেজি থেকে দেড় কেজি ওজনের ইলিশ : ১,৭০০-১,৮০০ টাকা প্রতি কেজি

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা