Advertisements

মহিলারা পাবেন ৫০,০০০ টাকার ভাউচার, লক্ষ্মীর ভাণ্ডারকে টেক্কা দিতে নতুন লাভজনক প্রকল্প কেন্দ্রের

Nirajana Nag

Nirajana Nag

Follow

সমগ্র দেশ জুড়ে বিভিন্ন রাজ‍্যে বহু সরকারি প্রকল্প চালু রয়েছে কেন্দ্রীয় সরকারের (Central Government Scheme)। বিশেষ করে মহিলাদের জন‍্য বেশ কিছু প্রকল্প রয়েছে যেগুলি খুবই লাভজনক। সম্প্রতি রথযাত্রা উপলক্ষে চালু করা হয়েছে সুভদ্রা যোজনা। সম্প্রতি ওড়িশার মহিলাদের জন‍্য চালু করা হয়েছে এই বিশেষ প্রকল্প। এই প্রকল্পের উদ্দেশ‍্য হল, রাজ‍্যের মহিলাদের আর্থিক ভাবে শক্তিশালী এবংক্ষমতাশীল করে তোলা। কিন্তু এই সুভদ্রা যোজনার সুবিধা কী কী? কীভাবে আবেদন করা যাবে এই প্রকল্পে? সমস্ত তথ‍্য রইল এই প্রতিবেদনে।

সূভদ্রা যোজনা প্রকল্পের মাধ‍্যমে কৃষকদের কাছ থেকে ধান কিনবে সরকার। কুইন্টাল প্রতি ৩১৯৯ টাকা পাওয়া যাবে এই যোজনায়। এই যোজনায় সরকারের উদ্দেশ‍্য, আগামী ৫ বছরে যাতে রাজ‍্যে ৩,৫০,০০০ চাকরির সংস্থান করা যায়। পাশাপাশি মহিলাদের ৫০,০০০ টাকার ভাউচারও দেওয়া হবে এই প্রকল্পে। এই ভাউচারটি মহিলারা যে কাজে প্রয়োজন সেই কাজে ব‍্যবহার করতে পারবেন।

সুভদ্রা যোজনার সুবিধা

এই প্রকল্পে শুধুমাত্রi ওড়িশার মহিলারা সুবিধা পাবেন।

বিবাহিত ২৩-৫৯ বছরের মহিলারা পাবেন প্রকল্পের সুবিধা।

অঙ্গনওয়ারি কর্মীরাও পাবেন সুবিধা।

জরুরি নথিপত্র

এই প্রকল্পে আবেদন করতে আধার কার্ড, ভোটার কার্ড, রেশন কার্ড, ঠিকানায় প্রমাণপত্র, ব্যাঙ্ক অ্যাকাউন্ট এর ডিটেলস, মোবাইল নাম্বার এবং পাসপোর্ট সাইজের ছবি লাগবে। ওড়িশা রাজ‍্যের আদিবাসী বাসিন্দারাও করতে পারবেন আবেদন।

আবেদন পদ্ধতি

২০২৪ সালের মে মাসে এই প্রকল্পটি চালু করা হয়েছে। তবে এখনো পর্যন্ত এই প্রকল্পে আবেদন করায জন‍্য কোনো অফিশিয়াল ওয়েবসাইট বা পোর্টালের ঘোষণা করা হয়নি বা চালু করা হয়নি।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow