whatsapp channel

Salary Increment: আর মাত্র কয়েকমাসের অপেক্ষা, বেতন বাড়বে এইসব কর্মীদের, আসবে খুশির জোয়ার

২০২৩ বছরের শুরু থেকেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য একের পর এক ভালো খবর আসছে। বছরের শুরুতেই তাদের মহার্ঘভাতা বা ডিএ বৃদ্ধির কথা সামনে এসেছিল। আর সেই বৃদ্ধির জল্পনায় সিলমোহর পড়েছে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

২০২৩ বছরের শুরু থেকেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য একের পর এক ভালো খবর আসছে। বছরের শুরুতেই তাদের মহার্ঘভাতা বা ডিএ বৃদ্ধির কথা সামনে এসেছিল। আর সেই বৃদ্ধির জল্পনায় সিলমোহর পড়েছে জুলাইয়ে। তারপর ফের অক্টোবরে বৃদ্ধি খেয়েছে এই বিশেষ ভাতা। তবে এখানেই শেষ নয়, আগামী বছরের শুরুতেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের যে মহার্ঘভাতা বৃদ্ধি পেতে চলেছে, তা নিশ্চিত করেছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। শুধুমাত্র শুরুতে নয়, আগামী বছরের মাঝে আবারো একবার বাড়ানো হবে ডিএ। ফলে বছর বছর বেতন নিয়ে তাদের ভাবনাচিন্তা কমেছে রীতিমতো।

আগামী এপ্রিলে দেশে শুরু হতে চলেছে নতুন অর্থবর্ষ। ২০২৪-২৫ অর্থবর্ষে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য যে সুখবর আসবে, তা মোটামুটি আন্দাজ করা যাচ্ছে চলতি বছর শেষের আগেই। বিশেষ সূত্রে জানা গেছে, আগামী অর্থবর্ষে মোদি সরকারের কর্মীদের জন্য বড় খবর আসতে চলেছে। DA অর্থাৎ মহার্ঘভাতার পাশাপাশি এবার কেন্দ্রীয় সরকারি কর্মীদের HRA অর্থাৎ House Rent Allowance-ও এবার বৃদ্ধি পেতে চলেছে আগামী আর্থিক বছরে, এমনটাই খবর বিশেষ সূত্রের।

জানা গেছে, মোদি সরকারের কর্মীদের জন্য ইতিমধ্যে HRA নিয়ে বিশেষ সূচনা জারি করা হয়েছে। অর্থনৈতিক বছর ২০২৪-২৫ সময়ের শুরুর দিকের বাড়বে এই HRA বা House Rent Allowance। সূত্র মারফত জানা গেছে, যদি মহার্ঘ ভাতা বা DA ৫০ শতাংশ হয়ে যায় সেক্ষেত্রে HRA বাড়তে পারে। উল্লেখ্য, বর্তমানে কর্মীরা ৪৬ শতাংশ করে DA পেয়ে থাকেন৷ আগামী অর্থবছরে ৪ শতাংশ হারে ডিএ বাড়বে এমনটাই মনে করা হচ্ছে৷ কেন্দ্রের AICPI ইনডেক্স মেনেই এই বৃদ্ধি ঘটানো হতে পারে। তবে সেক্ষেত্রে অষ্টম বেতন কমিশন চালুর সম্ভাবনা এখুনি নেই দেশে। ফলত এই বৃদ্ধি ঘটবে সপ্তম বেতন কমিশনের আওতায়।

এই সময়ে কর্মচারীরা ২৭ শতাংশ হারে এইচআরএ পাচ্ছেন৷ অর্থাৎ তাদের HRA এবার ৩০ শতাংশে পৌঁছাতে পারে। প্রসঙ্গত, এই বৃদ্ধির জন্য দেশের শহরগুলিকে ৩ টি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে – X, Y এবং Z। যে কর্মচারী X ক্যাটাগরির শহরে থাকেন, তার HRA বেড়ে ৩০ শতাংশ হবে, যে Y ক্যাটাগরি বহরে থাকেন তার এই ভাতা বেড়ে হবে ২০ শতাংশ, যে Z ক্যাটাগরির শহরে থাকেন, তার এইচআরএ বেড়ে হবে ১০ শতাংশ।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা