DA 2023: উৎসবের মরশুমে সরকারি কর্মীদের জন্য সুখবর, এই মাস থেকেই বাড়ছে বেতন

চলতি বছরের জুলাই থেকেই সরকারি কর্মচারীদের আসছে একের পর এক সুখবর। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘভাতা বাড়ার বিষয়ে সিলমোহর পড়েছে জুলাইয়েই। আর এবার DA বৃদ্ধি নিয়ে বড়সড় আপডেট দিল মোদি সরকার। এবার কেন্দ্রীয় সরকারি কর্মচারীরাও যে সুখবর পেতে চলেছেন, তাতে আর সন্দেহই রইল না। ঘোষণা অনুযায়ী এবার সরকারি কর্মীরা বাড়তি ডিয়ারনেস এলাউন্স অর্থাৎ ডিএ বা মহার্ঘ ভাতা পাবেন। সঙ্গে পেনশনভোগীদের জন্য ডিআর বৃদ্ধির সিদ্ধান্তেও সিলমোহর পড়তে চলেছে বলে জানা গেছে।

জানা গেছে, উৎসবের মরশুমেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘভাতা বাড়তে পারে। সূত্রের খবর, মোদি সরকার শীঘ্রই কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের মহার্ঘ ভাতা ৩ শতাংশ হারে বৃদ্ধি করতে পারে। উল্লেখ্য, দেশে খুচরা মূল্যস্ফীতি জুলাই মাসেই, গত ১৫ মাসের তুলনায় সর্বোচ্চ স্তরে পৌঁছেছে। আর সেই কারণেই এবার সরকার মহার্ঘভাতা বাড়াবে বলে আশা করা হচ্ছে। জানা গেছে, এবার মহার্ঘ ভাতা ৩ শতাংশ বেড়ে ৪৫ শতাংশ হয়েছে। এই ডিএ বৃদ্ধি আগামী অক্টোবর বা নভেম্বর থেকে কার্যকর হবে বলে জানা গেছে।

বিশেষজ্ঞদের মতে, কেন্দ্রীয় সরকার সরকারী কর্মচারী এবং পেনশনভোগীদের প্রদত্ত ইন-হ্যান্ড বেতন বা পেনশনের মূল্যের উপর মুদ্রাস্ফীতির প্রভাব কমাতে একটি ত্রাণ ব্যবস্থা হিসাবে DA ও DR প্রদান করে। এবার ৭ম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী ডিএ/ডিআর বৃদ্ধির ঘোষণা করা হয়েছে। এক্ষেত্রে এটা লক্ষ করা যেতে পারে যে মহার্ঘ ভাতা প্রতি মাসে শ্রম ব্যুরো দ্বারা আনা শিল্প শ্রমিকদের জন্য সর্বশেষ ভোক্তা মূল্য সূচকের ভিত্তিতে গণনা করা হয়।

এখানে উল্লেখ্য বিষয় এটিই যে, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের DA অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স বা AICPI- এর ভিত্তিতেই নির্ধারিত হয়। আর এই সূচকের অঙ্ক প্রতি মাসের শেষে প্রকাশ করা হয় অর্থমন্ত্রক তরফে। এর ভিত্তিতে জানা যায়, আগামী ৬ মাসে অনুষ্ঠিত হতে চলা রিভিশন পর্যন্ত DA কততে পৌঁছাতে চলেছে। এই বছরের মে মাসে এই সূচক হয়েছে ১৩৪.৭। যেখানে এবছরের মার্চেই এই সূচক ছিল ১৩৪.২। তাই বলাই যায় যে একমাসে এই সূচক বেড়েছে ০.৫০ পয়েন্ট।