Finance News

DA Hike: দীপাবলির আগেই বড় ঘোষণা রাজ্যের, ৪৬ শতাংশ হারে DA পাবেন সরকারি কর্মচারীরা

২০২৩-এর শুরুতেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এসেছিল বড়সড় সুখবর। বছরের শুরুতেই খুশির জোয়ারে ভেসেছিলেন সরকারি কর্মচারীরা। কারণ জানুয়ারিতেই কেন্দ্র সরকারের কর্মীদের মহার্ঘভাতা একলাফে বেড়েছিল অনেকটা। বছরের প্রথম মহার্ঘভাতা বৃদ্ধির সময় ৪ শতাংশ হারে বেড়েছিল মহার্ঘভাতা। ফলে একলাফে ৩৮ শতাংশ থেকে বেড়ে সেটি হয়েছিল ৪২ শতাংশ। আর তারপর থেকেই বছরের দ্বিতীয় মহার্ঘভাতা বৃদ্ধির অপেক্ষায় দিন গুনছেন তারা। হয়তো এই দীপাবলির মরশুমেই আসবে সেই প্রতীক্ষিত সুখবর।

তবে এবার নভেম্বরে বড় সুখবর এল রাজ্য সরকারি কর্মীদের। এবার মহার্ঘভাতা বৃদ্ধি নিয়ে এল সেই প্রত্যাশিত সুখবর। পাশাপাশি অক্টোবরেই বাড়ানো হল তাদের প্রাপ্য ডিএ-র পরিমান। সম্প্রতি এমনই দুর্দান্ত সিদ্ধান্ত নিয়েছে ঝাড়খণ্ড রাজ্যের সরকার। জানা গেছে, এই জুলাই থেকেই বর্ধিত হারে ডিয়ারনেস এলাউন্স পেয়ে যাবেন সেই রাজ্যের সরকারি কর্মীরা। আর এই খবর যে আলোর উৎসবের আগেই খুশির জোয়ার বয়ে আনতে চলেছে সেই রাজ্যের সরকারি কর্মীদের মধ্যে, তাতে কোনরূপ সন্দেহের অবকাশ নেই।

সূত্রের খবর, এবার ঝাড়খণ্ড রাজ্যের সরকারি কর্মীদের মহার্ঘভাতার পরিমান বাড়তে চলেছে ৪ শতাংশ। আর এই উৎসবের মাসে সেই ঘোষণা করা হয়েছে সরকারের তরফে। তবে গত ১ জুলাই, ২০২৩ থেকেই এই বর্ধিত হারে সেই কর্মীরা বেতন পেয়ে যাবেন বলেও জানা গেছে। সূত্রের খবর, সম্প্রতি ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে নেওয়া হয় এই বড় সিদ্ধান্ত। ঝাড়খণ্ডের অর্থ বিভাগের প্রধান সচিব অজয় ​​কুমার সিং বলেছেন যে রাজ্য সরকারি কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা ৪২ শতাংশ থেকে বাড়িয়ে ৪৬ শতাংশ করা হয়েছে।

এদিকে কেন্দ্রের হারে ডিএ বৃদ্ধি সহ বকেয়া ডিএ পরিশোধের দাবিতে কেন্দ্র সরকারের বিরুদ্ধে আন্দোলন চালিয়ে আসছে বেশ কয়েকটি সরকারি কর্মীদের সংস্থা। বিগত বছর থেকেই এই আন্দোলন চলছে। কারণ করোনাকালীন সময়ে কেন্দ্র সরকার সরকারি কর্মীদের মহার্ঘভাতা প্রদান করেনি। অর্থাৎ সেই হিসেবে কেন্দ্র সরকারি কর্মীরা সরকারের থেকে অনেকটা অঙ্কের টাকা পান। আর সেই টাকার দাবিতেই চলছে আবেদন। তবে জানা গেছে, অষ্টম বেতন কমিশন চালু হওয়ার আগেই এই বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে পারে মোদি সরকার।

Related Articles