তিন মাস অন্তর বাড়ি বসে পাবেন ১৫,৩৭৫ টাকা, পোস্ট অফিসের এই দুর্দান্ত স্কিমে করুন বিনিয়োগ

অবসর জীবন যাতে চিন্তামুক্ত ভাবে তার জন্য কমবেশি সকলেই অর্থ সঞ্চয় করে থাকেন। সময় থাকতে বিভিন্ন স্কিমে অর্থ বিনিয়োগ করে থাকেন অনেকেই। এক্ষেত্রে পোস্ট অফিসের বিভিন্ন ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে বিনিয়োগের প্রবণতা লক্ষ্য করা যায় অনেকের মধ্যেই। পোস্ট অফিসের স্কিমগুলি (Post Office Scheme) অর্থ বিনিয়োগের জন্য একেবারেই সুরক্ষিত। উপরন্তু পাওয়া যায় নিশ্চিত রিটার্ন। তাই ঝুঁকিহীন বিনিয়োগের জন্য অনেকেই পোস্ট অফিসের স্কিমে বিনিয়োগ করেন।

এই প্রতিবেদনে পোস্ট অফিসের একটি ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের খোঁজ রইল। এই প্রকল্পের নাম সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম। প্রবীণ নাগরিকদের মধ্যে এই স্কিমটি বেশ জনপ্রিয়। এই স্কিম থেকে প্রত্যেক তিন মাসে ১৫৩৭৫ টাকা আয় করা যাবে। কিন্তু তার জন্য নির্দিষ্ট পরিমাণ টাকা জমা করতে হবে এই স্কিমে। এ বিষয়ে বিস্তারিত তথ্য রইল প্রতিবেদনে।

এই স্কিমে যত টাকা বিনিয়োগ করা হয় সেই টাকা থেকে পাওয়া সুদ প্রত্যেক মাসে বা প্রতি তিন মাসে বা বছরে জমা পড়ে গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে। স্কিমটি ম্যাচিওর করলে রিটার্ন পাওয়া যাবে জমা করার টাকা। ৫ বছরে এই স্কিমটি ম্যাচিওর করে। তবে মেয়াদ পূর্ণ হওয়ার পর আরো তিন বছরের জন্য বাড়ানো যেতে পারে। মূলত প্রতি তিন মাস অন্তর অন্তর পোস্ট অফিসের স্কিম গুলির সুদের হার সংশোধন করা হয়ে থাকে। বর্তমানে ৮.২ হারে সুদ পাওয়া যায় এই স্কিমে। এই স্কিমে বিনিয়োগ করতে বিনিয়োগকারীর বয়স ৬০ বছর বা তার বেশি হওয়া দরকার।

পোস্ট অফিসের এই সিনিয়র সিটিজেন সেভিং স্কিমে সবথেকে কম ১ হাজার টাকা আর সর্বাধিক ৩০ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করা সম্ভব। বিনিয়োগের পরিমাণ হবে ১০০০ এর গুণিতক। প্রতি তিন মাসে ১৫৩৭৫ টাকা সুদ পেতে হলে বিনিয়োগ করতে হবে ৩০,০০,০০০ টাকা। সেক্ষেত্রে বার্ষিক সুদের পরিমাণ হবে ৬১,৫০০ টাকা। আর প্রতি তিন মাসে সুদের পরিমাণ হবে ১৫৩৭৫ টাকা। পাঁচ বছরে সুদের পরিমাণ হবে ২,৪৬,০০০ টাকা।