whatsapp channel

DA-র পর আরও দুই ভাতা বৃদ্ধি, ভোটের আগে লটারি লাগল সরকারি কর্মীদের

দুঃসহ গরম আর সরকারি চাকরির অনিশ্চয়তার মধ্যে মুখে হাসি কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের (Central Government Employees)। লোকসভা ভোট শুরুর আগেই লক্ষ্মীলাভ হয়েছে কেন্দ্রের কর্মীদের। জল্পনা মতো, ভোটের দিনক্ষণ ঘোষণা হওয়ার আগেই…

Avatar

Nirajana Nag

দুঃসহ গরম আর সরকারি চাকরির অনিশ্চয়তার মধ্যে মুখে হাসি কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের (Central Government Employees)। লোকসভা ভোট শুরুর আগেই লক্ষ্মীলাভ হয়েছে কেন্দ্রের কর্মীদের। জল্পনা মতো, ভোটের দিনক্ষণ ঘোষণা হওয়ার আগেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বা ডিএ বেড়েছে। আগে যেখানে ৪৬ শতাংশ হারে ডিএ পেতেন সরকারি কর্মীরা, এখন সেই ডিএ আরো ৪ শতাংশ বেড়ে হয়েছে ৫০ শতাংশ। এবার আনুষঙ্গিক আরো কিছু ভাতা বৃদ্ধির ব্যাপারে বিস্তারিত জানানো হল সরকারের তরফে।

ভোটের আগে ডিএ বাড়ায় মার্চ মাস থেকেই বর্ধিত হারে ডিএ পেয়েছেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। সেই সঙ্গে জানুয়ারি এবং ফেব্রুয়ারি মাসের বকেয়া ডিএ-ও ঢুকেছে ব্যাঙ্ক অ্যাকাউন্টে। ডিএ বাড়ানোর পাশাপাশি আরো কিছু ভাতা বাড়ানো হয়েছে সরকারি কর্মচারীদের। তবে সেই সব ভাতা নিয়ে কিছু ধোঁয়াশা রয়ে গিয়েছে। তাই ২ রা এপ্রিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অধীনে থাকা কেন্দ্রীয় কর্মী এবং প্রশিক্ষণ বিভাগের তরফে একটি অফিস মেমোব়্যান্ডাম জারি করা হয়েছে। সেখানে অন্য বর্ধিত ভাতাগুলির ব্যাপারে স্পষ্ট ভাবে জানানো হয়েছে।

চিলড্রেনস এডুকেশন অ্যালাওয়েন্স, চাইল্ড কেয়ার স্পেশ্যাল অ্যালাওয়েন্স, রিস্ক অ্যালাওয়েন্স, নাইট ডিউটি অ্যালাওয়েন্স, ওভারটাইম অ্যালাওয়েন্স বাড়ানো হচ্ছে। সংসদীয় অ্যাসিস্ট্যান্টদের জন্য বিশেষ ভাতাও বাড়ানো হচ্ছে। বলা হয়েছে, কর্মীদের মাত্র দুই সন্তানের জন্য হোস্টেল ভর্তুকি দেওয়া হবে। ডিএ ৫০ শতাংশ বাড়লে এই হোস্টেল সাবসিডি ২৫ শতাংশ বাড়ানো হয়ে থাকে। হোস্টেল সাবসিডি বাবদ কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা মাসে সর্বোচ্চ ৮৪৩৭.৫০ টাকা রিইম্বার্সমেন্ট পেতে পারেন। পাশাপাশি সন্তানের শিক্ষার জন্য মাসে সর্বোচ্চ ২৮১২.৫০ টাকা পেতে পারেন।

বিশেষ ভাবে সক্ষম মহিলাদের জন্য চাইল্ড কেয়ার স্পেশ্যাল অ্যালাওয়েন্স বাড়িয়ে মাসে ৩৭৫০ টাকা করা হয়েছে। সরকারি কর্মীর সন্তান যদি বিশেষ ভাবে সক্ষম হয়ে থাকে, তাহলে শিক্ষা বাবদ মাসে সর্বোচ্চ ৫৬২৫ টাকা রিইম্বার্সমেন্ট পাবেন সংশ্লিষ্ট সরকারি কর্মীরা। সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী, রিস্ক অ্যালাওয়েন্স সংশোধন করা হয়েছে।

যে সমস্ত সরকারি কর্মচারীরা ঝুঁকিপূর্ণ কাজ করেন তারা এই ভাতার সুবিধা পাবেন। ওভার টাইম অ্যালাওয়েন্স এবং নাইট ডিউটি অ্যালাওয়েন্সও বাড়ানো হয়েছে। রাত ১০ টা থেকে ভোর ৬ টা পর্যন্ত যে সরকারি কর্মচারীরা কাজ করবেন তারা পাবেন এই ভাতা। মাসে সর্বোচ্চ ৪৩৬০০ টাকা করে দেওয়া হবে এই কর্মীদের।

Avatar

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই