whatsapp channel
Finance News

চিকিৎসার জন্য বাড়তি টাকা, ভোটের আগে ধামাকা সুখবর কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য

কেন্দ্রীয় সরকারি কর্মচারী (Central Government Employees) এবং অবসরপ্রাপ্ত কেন্দ্রীয় কর্মচারীদের জন্য বড় আপডেট ঘোষণা করা হল স্বাস্থ্য মন্ত্রকের তরফে। সাধারণ সার্জারির ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারি স্বাস্থ্য স্কিমের হার পরিবর্তন করা হয়েছে। এতদিন যাবৎ কেন্দ্রীয় সরকারের কর্মচারী এবং অবসরপ্রাপ্ত কর্মচারীদের জন্য এই স্কিম প্যাকেজের যে হার ছিল তা এবার পালটানো হয়েছে। তবে কোনো শর্তের পরিবর্তন হচ্ছে না। ২০২৪ সালের ১ লা ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে এই পরিবর্তন। স্বাস্থ্য মন্ত্রকের তরফে সেন্ট্রাল গভর্নমেন্ট হেলথ স্কিম ডিরেক্টরেটের তরফে একটি সার্কুলার জারি করা হয়েছে।

এই সার্কুলারে জানানো হয়েছে, জেনারেল সার্জারির আরো বেশি টাকা পাবেন কেন্দ্রীয় কর্মী এবং অবসরপ্রাপ্ত কর্মীরা। কোন ধরণের সার্জারির ক্ষেত্রে কত টাকা দেওয়া হবে তার তালিকাও প্রকাশ করা হয়েছে। জানিয়ে রাখি, ভারতীয় রেল কর্মচারী এবং দিল্লি সরকারের কর্মচারী ছাড়া সমস্ত কেন্দ্রীয় কর্মচারী এবং তাদের পরিবারের সদস্যরাই সেন্ট্রাল গভর্নমেন্ট হেলথ স্কিম পেয়ে থাকেন। পাশাপাশি কেন্দ্রীয় সরকারের পেনশনভোগী কর্মচারী ও তাদের পরিবারের সদস্যরাও পেয়ে থাকেন এই সুবিধা।

ভারতের ৮০ টি শহরে সিজিএইচএস এর আওতায় সুবিধা পাওয়া যায়। স্বাস্থ্য মন্ত্রকের তরফে জারি করা সার্কুলার অনুযায়ী, এই স্কিমের আওতাভুক্ত শহরের কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং অবসরপ্রাপ্ত কর্মচারীদে ক্ষেত্রে সাধারণ সার্জারির হার পরিবর্তন হয়েছে। কিন্তু এই স্কিমের আওতায় সুযোগ সুবিধা পেতে গেলে কী করতে হবে?

জানিয়ে রাখি, সিজিএইচএস এর সুবিধা পেতে কেন্দ্রীয় কর্মচারীদের একটি নির্দিষ্ট ফর্ম ফিলাপ করতে হবে। তাঁদের পরিবারের সদস্যদের ছবি দিতে হবে ওই ফর্মে। ফর্ম ফিলাপ করা হয়ে গেলে সংশ্লিষ্ট কর্মচারীরা যে দফতর, বিভাগ বা মন্ত্রকের অধীনে কাজ করেন যেখানে জমা করতে হবে। অন্যদিকে কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতাও বাড়তে পারে বলে শোনা যাচ্ছে। গত বছর অক্টোবর মাসে ডিএ ৪২ শতাংশ থেকে ৪% বেড়ে দাঁড়িয়েছিল ৪৬ শতাংশ। বর্তমানে এই হারেই ডিএ পেয়ে থাকেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। ২০২৪ সালের জানুয়ারি মাস থেকে ডিএ ৪ শতাংশ বৃদ্ধি পেয়ে ৫০ শতাংশ হবে। সেই ঘোষণার অপেক্ষায় রয়েছেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা।

whatsapp logo

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই