Hoop NewsHoop Trending

Gold Price: একনজরে দেখে নিন আজ রাজ্যে সোনা রুপোর দাম

গতবছর লকডাউন এ সোনার দাম উত্তরোত্তর বাড়ায় বেশ চিন্তায় পরেছিলেন কলকাতার স্বর্ণ ব্যবসায়ীরা। তবে এর বিপরীতটা ঘটেছিল এ বছরের শুরু থেকেই। শুরু থেকেই সোনার দাম হু হু করে কমে যাওয়ায় সোনা বিক্রির ব্যাপারে বেশ কিছুটা আশাবাদী হয়ে উঠেছিলেন স্বর্ণ ব্যবসায়ীরা। কিন্তু দুর্গাপুজো কাছে আসতে না আসতেই আবার সোনার দাম বৃদ্ধি হতে দেখা গেল। সেইজন্য সোনা বিক্রির ব্যাপারে দুশ্চিন্তায় পরলেন ব্যবসায়ীরা। মা ঘরে আসতে আর মাত্র কুড়ি দিন বাকি। তার মধ্যেই সোনার মূল্য হঠাৎ বৃদ্ধির কারণে কলকাতার সাধারণ নাগরিকদেরও কপালে চিন্তার ভাঁজ। অনেকেই ভেবেছিলেন এই পুজোয় তাদের কাছের মানুষদের সোনার গহনা উপহার দেবেন। হঠাৎই দাম বাড়ায় তা হয়তো সম্ভব হয়ে উঠবে না বলে মনে করেছেন অনেকেই।

আজ কলকাতায় ২৪ ক্যারেট সোনার মূল্য প্রতি গ্রাম বেড়ে নতুন দাম হয়েছে ৪৮০০ টাকা। সুতরাং ৪৮০০০ টাকা প্রতি ১০ গ্রাম। গতকাল যেখানে সোনার দাম ছিল ৪৭৬৫ টাকা প্রতি গ্রাম। সুতরাং দেখা যাচ্ছে আজ ৩৫ টাকা প্রতি গ্রাম এবং ৩৫০ টাকা প্রতি ১০ গ্রাম বেড়েছে সোনার দাম।

কলকাতায় ২২ ক্যারেট সোনার মূল্য প্রতি গ্রাম বেড়ে নতুন দাম হয়েছে ৪৫৫০ টাকা। সুতরাং, নতুন মূল্যে ৪৫৫০০ টাকায় ১০ গ্রাম সোনা পাওয়া যাবে। গতকাল কলকাতায় সোনার মূল্য ছিল গ্রাম প্রতি ৪৫২০ টাকা। তাই দেখা যাচ্ছে ২২ ক্যারেট সোনার দাম বেড়ে নতুন দাম প্রতি গ্রামে ৩৫ টাকা বেড়েছে। অর্থাৎ ৩৫০ টাকা বেড়েছে প্রতি ১০ গ্রামে।

গতকাল কলকাতায় যেখানে ২২ ক্যারেট হলমার্কযুক্ত সোনার দাম ছিল ৪৫৯০ টাকা প্রতি গ্রাম, আজ সেখানে দাম বেড়ে নতুন মূল্য হয়ে দাঁড়িয়েছে ৪৬২৫ টাকা প্রতি গ্রাম। অর্থাৎ প্রতি ১০ গ্রাম সোনা পাওয়া যাবে ৪৬২৫০ টাকায়। সুতরাং, দেখা যাচ্ছে আজ সোনার মূল্য প্রতি গ্রামে বেড়েছে ৩৫ টাকা এবং প্রতি ১০ গ্রামে তা বৃদ্ধি পেয়েছে ৩৫০ টাকা।

সোনার মূল্য বৃদ্ধির সাথে সাথে রুপোর দামও বেশ কিছুটা বেড়েছে। গতকাল রুপোর দাম ছিল ৬৩৩০০ টাকা প্রতি কেজি। আজ সেই জায়গায় রুপোর দাম হয়েছে কেজি প্রতি ৬৩৫০০ টাকা। সুতরাং, রুপোর নতুন দাম গতকালের তুলনায় বেড়েছে প্রতি কেজি ২০০ টাকা।

এর আগে সোনার মূল্য খানিকটা কম থাকায় স্বর্ণ ব্যবসায়ীরা সোনা বিক্রির ব্যাপারে কিছুটা আশাবাদী ছিলেন। অকস্মাৎ মূল্যবৃদ্ধিতে হয়তো ব্যবসায় মন্দা হতে পারে এই দুশ্চিন্তায় কপালে ভাঁজ পরেছে বহু স্বর্ণ ব্যবসায়ীর। পুজোর আগে সোনার দাম কি আর কমবে? এখন এটি একটি বড় প্রশ্ন সাধারণ নাগরিকের কাছেও।

whatsapp logo