whatsapp channel

School: ছুটির আগেই বেরোতে পারবেন স্কুলশিক্ষকরা, একমাসের জন্য নিয়ম শিথিল করল রাজ্য

শিক্ষা হল জাতির মেরুদন্ড। তাই শিক্ষা যেমন সকলের অধিকার, তেমনই সকলের কাছে আবশ্যক একটি বিষয়। তাই ছাত্রছাত্রীরা হল দেশের ভবিষ্যৎ। দেশের শিল্প থেকে প্রযুক্তি, বিজ্ঞান থেকে গবেষণা, সবকিছুর আগামীর পথ…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

শিক্ষা হল জাতির মেরুদন্ড। তাই শিক্ষা যেমন সকলের অধিকার, তেমনই সকলের কাছে আবশ্যক একটি বিষয়। তাই ছাত্রছাত্রীরা হল দেশের ভবিষ্যৎ। দেশের শিল্প থেকে প্রযুক্তি, বিজ্ঞান থেকে গবেষণা, সবকিছুর আগামীর পথ তৈরি হয় পড়ুয়াদের মাধ্যমেই। তবুও এখনো আমাদের দেশের অনেক জায়গাতেই শিক্ষার আলোটুকু পৌঁছায় নি। কোথাও আবার শিক্ষার আলো পৌঁছালেও প্রবেশ করেনি উন্নত প্রযুক্তি ও পদ্ধতি। আর সেই কারণে রাজ্যের এমন সব এলাকাতেও শিক্ষার সবটুকু সুবিধা পৌঁছে দিতে উদ্যোগী হয়েছে পশ্চিমবঙ্গের রাজ্য সরকার।

তবে এবার স্কুলে কর্মরত শিক্ষক, শিক্ষিকা ও অশিক্ষক কর্মীদের জন্য বড় ঘোষণা করলো মধ্যশিক্ষা পর্ষদ। পর্ষদ ঘোষণা কিরে জানিয়ে দিয়েছে যে এবার থেকে স্কুলের শিক্ষক, শিক্ষিকা ও অশিক্ষক কর্মীরা স্কুল ছুটি হওয়ার নির্ধারিত সময়ের আগেই স্কুল থেকে বেরিয়ে যেতে পারবেন। যেখানে কয়েকমাস আগেই স্কুল শিক্ষক-শিক্ষিকা ও অন্যান্য কর্মীদের স্কুলে থাকার সময় বেঁধে নিয়ম কড়া করেছিল পর্ষদ। তবে এবার সেই নিয়ম শিথিল করা হল। তবে সবাই এই সুবিধা পাবেন না। শুধুমাত্র মুসলিম সম্প্রদায়ের শিক্ষক, শিক্ষিকা ও শিক্ষাকর্মীরা এই সুযোগ পাবেন আগামী একমাস। কিন্তু কেন এই সুবিধা? সেটি এবার জেনে নিন।

ইতিমধ্যে রমজান মাস শুরু হয়েছে। এই এই পবিত্র মাসে রোজা রাখছেন অনেক ইসলাম ধর্মের মানুষ। অনেক স্কুল শিক্ষক ও শিক্ষাকর্মী রয়েছেন তার মধ্যে। তাই তারা যাতে নির্ধারিত সময়ের আগে স্কুল থেকে বেরিয়ে ইফতার করতে পারেন, তার জন্যই এই নিয়মের শিথিলতা বলে জানা গেছে। এই বিষয়ে বিস্তারিত জানিয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছে মধ্যশিক্ষা পর্ষদ। সেই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘রাজ্য সরকারের অর্থ দফতরের তরফে ২০১১ সালের ২ অগস্ট যে নির্দেশিকা জারি করা হয়েছিল, সেটির ভিত্তিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হচ্ছে যে, রোজার সময়ে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের অনুমোদনপ্রাপ্ত বিদ্যালয়ের মুসলিম সম্প্রদায়ের শিক্ষক ও অশিক্ষক কর্মীরা দুপুর ৩ টে বেজে ৩০ মিনিটেই বিদ্যালয় থেকে চলে যেতে পারবেন।’। তবে রমজান মাস শেষ হলে ঈদের ছুটির পর আবার আগের নিয়ম লাগু হবে বলে জানিয়েছে পর্ষদ।

প্রসঙ্গত, ইসলাম ধর্ম মতে হিজরি বছরের গণনা অনুযায়ী নবম মাসকে ‘রমজান’ মাস বলা হয়। ‘রমজান’ এটি আরবি শব্দ। এর অর্থ হলো, প্রখর তাপ, উত্তপ্ততা, সুর্যের তাপে উত্তপ্ত মাটি ইত্যাদি। এই মাসেই মুসলমানরা ফরজ রোজা পালন করে থাকেন। ভারতে আজ থেকে রোজা পালন শুরু হয়েছে। যদিও বুধবার থেকেই চাঁদ দেখে রোজার উপবাস শুরু করে ভারতীয় মুসলিমরা। এক মাস উপবাস রাখবেন তারা। সারাদিন উপবাস করে সূর্যাস্তের পর চাঁদ দেখে ইফতার করবেন তারা। এভাবেই চলবে একমাসের রোজা। একমাস শেষে পালন হবে পবিত্র ঈদ। এবছর ১০ এপ্রিল বা ১১ এপ্রিল ঈদ পালন করা হতে পারে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা