whatsapp channel

Weather Forecast: মেঘ কেটে যেতেই হাড়কাঁপানো ঠান্ডা, প্রজাতন্ত্র দিবসে কাঁপবে এই জেলাগুলি

শেষ হয়েছে পৌষমাস। রাজ্যের বুকে ঘটেছে মাঘ মাসের সূচনা। আর মাঘের শুরু থেকেই প্রবল শীতের চাদরে ঢেকে গেছে গোটা রাজ্য। মকর সংক্রান্তির আগেই শীতের দোর খুলে গিয়েছে বাংলা বুকে। সেই…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

শেষ হয়েছে পৌষমাস। রাজ্যের বুকে ঘটেছে মাঘ মাসের সূচনা। আর মাঘের শুরু থেকেই প্রবল শীতের চাদরে ঢেকে গেছে গোটা রাজ্য। মকর সংক্রান্তির আগেই শীতের দোর খুলে গিয়েছে বাংলা বুকে। সেই সঙ্গে উত্তরে হাওয়ার দাপটে আপাতত বাংলার বুকে দাপট দেখাচ্ছে শীত। ইতিমধ্যে, দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ঘটেছে ব্যাপক পারদ পতন। সেই সঙ্গে শহর কলকাতাও এখন ঠান্ডায় জুবুথুবু। উত্তরবঙ্গেও নিয়মমাফিক শীত পড়েছে।

দুদিন আগে অবধি রাজ্যে চলছিল ঝিরঝিরে বৃষ্টিপাত। দক্ষিণবঙ্গের একাধিক জেলায় মেঘলা আকাশের সঙ্গে বৃষ্টিভেজা শীত অনুভূত হচ্ছিল। বিসি করে পশ্চিমের জেলাগুলিতে এই বৃষ্টির প্রভাব ছিল কয়েকদিন। তবে গতকাল থেকেই মুখ তুলে তাকিয়েছে সূর্য্যিমামা। এর প্রভাবে শীতের দাপট বাড়লেও ভেজা আবহাওয়া কেটে গিয়েছে। আগামী কয়েকদিন বৃষ্টির পূর্বাভাস নেই দক্ষিণবঙ্গের কোনো জেলায়। তবে শীতের সঙ্গে পাল্লা দিয়ে বাড়বে কুয়াশা। এখন একনজরে দেখে নিন আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির পূর্বাভাস নেই। আজ সকাল দিকে কুয়াশা থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে শহরের আকাশ পরিস্কার হয়ে যাবে। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ২৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ১৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। এর ফলে তিলোত্তমার বুকে যে পুরোদস্তুর প্রভাব দেখাবে জানুয়ারির শেষলগ্নের শীত, তা নিঃসন্দেহে বলা যায়।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের কনক জেলায় বৃষ্টিপাতের পূর্বাভাস নেই। তবে হাওয়া অফিস জানিয়েছে যে আজ দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই বজায় থাকবে কুয়াশা। আজ ঘন কুয়াশার দাপট দেখা যাবে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায়। তবে মেঘ কেটে যাওয়ার কারণে ব্যাপকভাবে পারদের পতন ঘটবে জেলায় জেলায়। বিশেষ করে পশ্চিমের জেলাগুলিতে ব্যাপক ঠান্ডা পড়তে চলেছে আজ। আজ পারদ নেমে যাবে ১০ ডিগ্রির নীচে।

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের দার্জিলিং জেলায় হালকা বৃষ্টি ও তুষারপাতের পূর্বাভাস রয়েছে। তবে আজ কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় বৃষ্টির সম্ভাবনা নেই একদমই। তবে আজ উত্তরবঙ্গে ব্যাপকভাবে অনুভূত হতে চলেছে বলেই মিলেছে পূর্বাভাস।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা