Hoop News

Weather: আজ থেকেই নেমে আসবে দুর্যোগ, জোড়া ঘূর্ণাবর্তের প্রভাবে বাড়বে বৃষ্টি

এবছর বাংলায় বর্ষা এসেছে দেরিতে। জুনের প্রথম সপ্তাহের জায়গায় জুনের শেষদিকে বর্ষা দেখেছে বাঙালি। আর সেই কারণে এবছর বর্ষার তেমন রূপ দেখেনি রাজ্যবাসী। তেমনভাবে ভারী বৃষ্টি হয়নি দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। নিম্নচাপ ও ঘূর্ণাবর্তের প্রভাবে বৃষ্টি হলেও পরমুহূর্তে রোদের ঝলকানিতে যেন বর্ষার অস্তিত্ব তেমনভাবে অনুভব করাই যায়নি। এখন শেষ হয়েছে বাঙালির চাষাবাদের ঋতু। কিন্তু তা সত্ত্বেও যেন মিলছে না স্বস্তি। বিগত কয়েকদিন হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হলেও ফের চড়া রোদের রোষানলে পুড়ছে বাংলা

তবে সপ্তাহান্ত থেকেই একজোড়া ঘূর্ণাবর্তের প্রভাবে হওয়া বদল ঘটতে পারে দক্ষিণবঙ্গের। মৌসম ভবন সূত্রে পূর্বাভাস মিলেছে এমনটাই। পূর্বাভাস মোতাবেক, এই মুহূর্তে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে, যা সোমবারের মধ্যে আরো বয়সী সক্রিয় হবে। পাশাপাশি, পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এবং বাংলাদেশের পূর্বভাগে রয়েছে করছে আরও একটি ঘূর্ণাবর্ত। এই একজোড়া ঘূর্ণাবর্তের প্রভাবেই আজ থেকে বদলে যেতে পারে দক্ষিণবঙ্গের আবহাওয়া।

■ কলকাতার আবহাওয়া: আজ শহর কলকাতায় বৃষ্টির তেমন কোনো পূর্বাভাস নেই। সারাদিন ভ্যাপসা গরম থাকবে শহর জুড়ে। যার ফলে দিনভর অস্বস্তির পরিবেশ বজায় থাকতে চলেছে তিলোত্তমায়। আজ কলকাতার তাপমাত্রা থাকতে পারে ৩৪ ডিগ্রি এবং ২৮ ডিগ্রি সেলসিয়াসের মাঝামাঝি। পাশাপাশি, বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে ৯০ শতাংশ এবং ৫৪ শতাংশের মধ্যে। এই কারণে আজ দিনভর অস্বস্তি বাড়বে শহরে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে শুরু হতে পারে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত। তবে আজ সামান্য বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলি, কলকাতা, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, বীরভূম, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, নদিয়া, মুর্শিদাবাদ জেলায়। আগামী ৪৮ ঘন্টায় দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় বৃষ্টিপাতের পরিমান বাড়তে পারে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ মাঝাটি বৃষ্টি হবে উত্তরবঙ্গে। আজ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার এবং আলিপুরদুয়ার জেলায় রয়েছে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা। অন্যান্য জেলাগুলিতেও বৃষ্টিপাতের সম্ভাবনা নেই বললেই চলে। তবে উত্তরবঙ্গেও তাপমাত্রা বৃদ্ধির কারণে আজ থেকে বাড়তে পারে অস্বস্তি।