Hoop News

Weather Update: ফের নিম্নচাপের ভ্রুকুটি, টানা ৩ দিন ভারী বৃষ্টির সম্ভাবনা বিভিন্ন এলাকায়

আবহাওয়ার দ্রুত পরিবর্তনের ফলে বৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে, দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গাতে শুক্রবার আলিপুর আবহাওয়া অফিসের পক্ষ থেকে জানানো হয়েছিল যে বৃহস্পতিবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গে একটা ঘুনাবর্ত তৈরি হয়েছে। শুক্রবার ওই ঘূর্ণাবর্ত শক্তি বাড়িয়ে নিম্নচাপেও পরিণত হবে, যার ফলে শনিবার থেকে টানা তিন দিন অর্থাৎ শনিবার রবিবার এবং সোমবার, বৃষ্টি হতে পারে। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতাতেও। বাংলার নিয়মমাফিক ভাবে বর্ষাকাল শুরু হয়নি, তাই প্রথম থেকেই দক্ষিণবঙ্গের বর্ষার বেশ ঘাটতে দেখা দিয়েছিল। যেভাবে বর্ষাকাল স্থায়ী হচ্ছে বা ভারী বৃষ্টি হচ্ছে তাতে আশা করা যাচ্ছে ঘাটতি অনেকটাই কমে যাবে।

জুন থেকে সেপ্টেম্বর মাসের মধ্যে বর্ষার এই চার মাসে খুব অনেকটাই পার হয়ে গেছে, তবে এখনো পর্যন্ত খুব একটা বৃষ্টি দেখা যাচ্ছে না। আবহাওয়াবিদরা মনে করছেন যে, ২৪ ঘন্টায় অন্তত ৬৫ মিলিমিটার যদি বৃষ্টি হয় তবেই তাকে ভারী বৃষ্টি বলা যায়। বঙ্গোপসাগরে নতুন করে নিম্নচাপ তৈরি হয়েছে যার ফলে বোঝা যাচ্ছে যে ভারী বৃষ্টি হতে পারে।

শনিবার থেকে টানা বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গে বিভিন্ন জায়গাতেই তিন দিন কলকাতায় হলুদ সর্তকতাও জারি করা হয়েছে। আগামী কয়েক দিন ভারী বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের বিভিন্ন জায়গাতে। শুক্রবার ভারী বৃষ্টি হতে পারে জলপাইগুড়ি, মালদহ, কালিম্পং এবং আলীপুরদুয়ারে। তবে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে উত্তর এবং দক্ষিণ দিনাজপুর।

হাওয়া অফিস বলছে, বাংলাদেশের দক্ষিণভাগ এবং তার সংলগ্ন এলাকাতে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের ওপরে ঘূর্ণাবর্ত নিম্ন চাপে পরিণত হয়েছে। যার ফলে উত্তরবঙ্গ প্রসঙ্গ সংলগ্ন যে বাংলাদেশ আর গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বার করে সেটা ক্রমশ সরে যাচ্ছে ঝাড়খণ্ডের দিকে, আর সেই জন্যই দক্ষিণবঙ্গের পাশাপাশি ঝাড়খন্ড এবং বিহারেও অনেক বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে।

Related Articles