whatsapp channel

Amrit Bharat Express: রাজধানীর থেকেও বেশি ভাড়া! কত টাকা গুনতে হবে অমৃত ভারত এক্সপ্রেসে!

বর্তমান সময়ে ভারতীয় রেল (Indian Railways) আমাদের দেশের গণপরিবহণ ব্যবস্থায় এক অন্যতম ভূমিকা পালন করে থাকে। প্রায় প্রতিদিনই দেশজুড়ে লক্ষ লক্ষ মানুষ ট্রেনের মাধ্যমে পৌঁছে যান নির্দিষ্ট গন্তব্যে। যাত্রী পরিবহন…

Avatar

Debaprasad Mukherjee

বর্তমান সময়ে ভারতীয় রেল (Indian Railways) আমাদের দেশের গণপরিবহণ ব্যবস্থায় এক অন্যতম ভূমিকা পালন করে থাকে। প্রায় প্রতিদিনই দেশজুড়ে লক্ষ লক্ষ মানুষ ট্রেনের মাধ্যমে পৌঁছে যান নির্দিষ্ট গন্তব্যে। যাত্রী পরিবহন থেকে শুরু করে দৈর্ঘতার নিরিখে ভারতীয় রেল বিশ্বে চতুর্থ স্থান দখল করে। সুদূর জম্মু থেকে কন্যাককুমারী, আসাম থেকে রাজস্থান- সর্বত্র বিছিয়ে রয়েছে রেলের যোগাযোগ। আর এই বিশাল দেশে রেল ব্যবস্থা চালু রয়েছে বছরের সবকটি দিনই।

ভারতীয় রেলে অনেক ধরণের ট্রেন চলে। সাধারণ পরিবহনের জন্য যেমন রয়েছে লোকাল বা এক্সপ্রেস ট্রেন, তেমনই আবার ভারতীয় রেল এমন কিছু ট্রেন চালায়, যা বিলাসবহুল হয় এবং সেগুলি একটি বিশেষ রুটেই চলে। তবে এখন বুলেট ট্রেনকে এখন টক্কর দিচ্ছে সম্পূর্ণভাবে দেশীয় প্রযুক্তিতে ভারতে তৈরি বন্দে ভারত এক্সপ্রেস। কিন্তু দেশবাসীর কাছে এই ট্রেনে সফর করার ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াচ্ছে এই ট্রেনের ভাড়া। তবে এবার দেশবাসীকে সেই টেনশন থেকে মুক্তি দিতে বাম্পার ব্যবস্থা চালু করতে চলেছে মোদি সরকার। এবার নবরূপে আনা হচ্ছে এই হাইস্পিড ট্রেনকে। আর সেই ট্রেনের নাম দেওয়া হয়েছে ‘অমৃত ভারত এক্সপ্রেস’। সম্প্রতি, এই ট্রেনের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগামী ৭ ই জানুয়ারি থেকে নিয়মিত চলবে এই ট্রেন।

যার মধ্যে একটি ট্রেন ছাড়বে বাংলা থেকেও। মালদা থেকে বেঙ্গালুরু যাবে এই ট্রেন। তবে এই ট্রেনের ভাড়া সাধারণ মেল এক্সপ্রেসের থেকে ১৫ থেকে ১৭ শতাংশ বেশি বলে জানা গেছে। এই ট্রাসনে ১৫ কিলোমিটার দূরত্ব পর্যন্ত স্লিপার ক্লাসের ন্যূনতম ভাড়া ৪৬ টাকা। ৫০ কিলোমিটার পর্যন্ত দূরত্বের ক্ষেত্রে নূন্যতম ভাড়া ৬৫ টাকা। এছাড়াও ৫০০০ কিলোমিটার পর্যন্ত যাত্রাপথে দ্বিতীয় শ্রেণির ভাড়া ৯৩৩ টাকা, যেখানে স্লিপার ক্লাসের ভাড়া পড়বে ১৪৬৯ টাকা।

জানা গেছে, এই নতুন ট্রেনটি এটি রাজধানী এক্সপ্রেসের সমতুল্য হতে চলেছে। এই ট্রেনে মোট ২২টি কোচ থাকবে। সেইসঙ্গে থাকবে হাইটেক টয়লেট, মোবাইল চার্জিং, স্বয়ংক্রিয় দরজা, অত্যাধুনিক জানালা ও দরজা, মোবাইল চার্জার, হোল্ডার এবং পাবলিক ডিসপ্লে সিস্টেম। এছাড়াও এই ট্রেনে যাত্রীদের সুরক্ষার জন্য লাগানো হবে সিসিটিভি। জানা গেছে, এই ট্রেন পুশ পুল প্রযুক্তিতে চলবে। অর্থাৎ ট্রেনের দুদিকেই থাকবে ডব্লিউএপি-৫ ইঞ্জিন।

Avatar

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা