whatsapp channel

PAN Card: প্যান কার্ড হারিয়ে গেলে আর নেই চিন্তা, এই উপায়ে কয়েক সেকেন্ডে হাতে পাবেন এই নথি

ভারতীয় নাগরিকদের অত্যাবশ্যকীয় নথির মধ্যে একটি হল প্যান কার্ড। ব্যাংকের কোনো আর্থিক লেনদেন হোক কিংবা ঋণ নেওয়ার বিষয়, প্যান কার্ড (PAN Card) হল গুরুত্বপূর্ণ একটি নথি। এছাড়াও যারা আয়করের আওতায়…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

ভারতীয় নাগরিকদের অত্যাবশ্যকীয় নথির মধ্যে একটি হল প্যান কার্ড। ব্যাংকের কোনো আর্থিক লেনদেন হোক কিংবা ঋণ নেওয়ার বিষয়, প্যান কার্ড (PAN Card) হল গুরুত্বপূর্ণ একটি নথি। এছাড়াও যারা আয়করের আওতায় থাকেন, তাদের ক্ষেত্রে আয়কর জমা করার সময়ও জরুরি প্যান কার্ড। এই নথির গুরুত্ব লুকিয়ে আছে এর নামেই। PAN অর্থাৎ Permanent Account Number। এটি একটি ১০ অঙ্কের নাম্বার, যার সাহায্যে আপনার যেকোনো আর্থিক লেনদেনের হিসেব পাওয়া সম্ভব।

এবার আজ প্যান কার্ড বিভিন্ন কাজে ব্যবহার হয়। সে ব্যাঙ্কের অ্যাকাউন্ট খোলা হোক বা আয়কর জমা দেওয়া বা আয়কর কর্তনের দাবি করা সব গুরুত্বপূর্ণ আর্থিক কাজে প্যান কার্ড কিন্তু একটি অত্যাবশ্যকীয় নথি। তাই এই কার্ডটিকে সবসময় আপডেটেড রাখা জরুরি। এর সাথে এই কার্ডটিকে সক্রিয় রাখাটাও জরুরি। এবার অনেকেরই আধারের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক রাখাটাও জরুরি। কারণ এই গুরুত্বপূর্ণ নথিটিকে ঠিক না রাখলেই কিন্তু আটকে যাবে অনেক কাজই।

কিন্তু প্যান কার্ড হারিয়ে গেলে নতুন প্যান কার্ড আবেদন করা এবং তা থেকে নতুন প্যান কার্ড আসতে অনেকটাই সময় লাগবে। তাই সেক্ষেত্রে ইনস্ট্যান্ট প্যান কার্ড বা ই-প্যান কার্ডের সুবিধা পেয়ে যাবেন নাগরিকরা। তবে সেক্ষেত্রে আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক থাকাটাও কিন্তু ভীষণভাবে জরুরি। আধার নম্বর দিয়ে কয়েক সেকেন্ডের মধ্যেই আপনার প্যান কার্ডটি আপনি হাতে পেয়ে যাবেন। তবে সেটি কিন্তু পিডিএফ ফরম্যাটে পাবেন আপনি। এবার সেটি কিভাবে করবেন? পদ্ধতি রইল নীচে।

এর জন্য ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্টের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে সেখানে ই-প্যান অপশনটি ক্লিক করতে হবে। এবার নির্দিষ্ট জায়গাতে আপনার বারো সংখ্যার আধার নম্বর এন্টার করে সাবমিট করতে হবে। এবার আপনার রেজিস্টার করা মোবাইল নম্বরে যে ওটিপি আসবে তা দিয়ে আধার নম্বর ভেরিফাই করতে হবে। এবার আপনি একটি অ্যাকনলেজ নাম্বার পেয়ে যাবেন। এবার সেখান থেকে পিডিএফ আকারে আপনার প্যান কার্ড ডাউনলোড করতে পারবেন।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা