Hoop NewsHoop Trending

Weather Update: এইসব জায়গায় প্রবল ঠান্ডা ও ঘন কুয়াশার সতর্কতা জারি করল মৌসম বিভাগ

কনকনে শীত ছাড়াই পেরিয়ে গেল মকর সংক্রান্তির পুণ্যস্নান। শীত ছাড়াই নলেন গুড় ও পিঠের আনন্দে মাতল ভোজনরসিক বাঙালি। ঘটল মধুমাস মাঘের আগমন। কিন্তু এসবের মাঝেই নিখোঁজ শীত। কলকাতা সহ রাজ্যের একাধিক জেলায় কমেছে শীতের দাপট। বেড়েছে পারদ। এই অবস্থায় উষ্ণ মকর স্নানের আমেজ নিলেও, বাঙালির মনে একটাই প্রশ্ন- তাহলে কি বঙ্গ থেকে বিদায় ঘটল শীতের? নাকি আবার দ্বিতীয় ইনিংস খেলবে পারদের অঙ্ক?

পারদপতন: মাঘ মাসের প্রথম দিনে শীতের আমেজ ফিরেছে রাজ্যে। তবে কনকনে শীত, এখনো অমিল। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২০ থেকে নেমে এসেছে ১৬.৩ ডিগ্রি সেলসিয়াসে। অন্যদিকে সর্বোচ্চ তাপমাত্রা ২৬.২ ডিগ্রি সেলসিয়াস। একইভাবে সামান্য কমেছে জেলার তাপমাত্রাও। তবে শীত বজায় রয়েছে দার্জিলিং ও কার্শিয়াং-এ। পাশাপাশি রাজ্যজুড়ে সকাল-বিকেল চলছে কুয়াশার দাপট।

পশ্চিমী ঝঞ্ঝা: এই পারদ বৃদ্ধির নেপথ্যে রয়েছে একজোড়া পশ্চিমী ঝঞ্ঝা। একটি বুধবার এবং আরেকটি শুক্রবার ঢুকছে স্থলভাগে। এছাড়াও উত্তর বঙ্গোপসাগরে রয়েছে একটি উচ্চচাপ বলয়। এই উচ্চচাপ বলয় থেকে দক্ষিণ-পশ্চিম বাতাসে ভর করে প্রচুর জলীয় বাষ্প ঢুকবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে।

বৃষ্টির পূর্বাভাস: শীতের উধাও হওয়ার মাঝেই বৃষ্টির পূর্বাভাস শোনাল মৌসম দপ্তর। মঙ্গলবারের পর রাজ্যের উপকূলীয় জেলায় বৃষ্টির সম্ভাবনা আছে। বৃষ্টি হতে পারে দার্জিলিং ও কার্শিয়াং-এও। এছাড়াও ঘন কুয়াশার চাদরে ঢাকবে বাংলা।

উত্তরের রাজ্যে সতর্কতা: উত্তর ভারতের কিছু রাজ্যে কুয়াশা ও প্রবল ঠান্ডার সতর্কতা জারি করেছে মৌসম বিভাগ। পাঞ্জাব, দিল্লি, হরিয়ানার একাধিক এলাকায় চরম ঠান্ডার সম্ভাবনা জারি হয়েছে। আবহাওয়াবিদদের পরামর্শ অনুযায়ী সেরাজ্যে সকলে যেন ঢিলেঢালা গরমের পোশাক পরিধান করেন, নিজেদের মাথা, ঘাড়, হাত ও পায়ের আঙুল অবধি ঢেকে নেন৷

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা